শুক্রবার ২৬ ফেব্রুয়ারি ২০২১, ১৩ই ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ

শিরোনাম
◈ মোহনপুর মুক্তিযুদ্ধ মঞ্চ মৌগাছি ইউপি শাখার কমিটি গঠণ ◈ মোহনপুরে করোনা ভাইরাস প্রতিরোধে গণ সচেতনতা মূলক প্রচার অভিযান ◈ রাজশাহী বিভাগের ১২ পৌরসভার মেয়র ও কাউন্সিলগণ শপথ নিলেন ◈ গোদাগাড়ীতে আধুনিক প্রযুক্তি সম্প্রসারণে দুইদিন ব্যাপী কৃষক প্রশিক্ষণ ◈ মোহনপুরে এসপির নামে ফোন করে সার্জেন্ট এর সাথে প্রতারণা ◈ সিরাজগঞ্জে বাস ট্রাক সংঘর্ষে ৫ জন নিহত ◈ মহাদেবপুরের আশ্রয প্রকল্প পরিদর্শন করলেন বিভাগীয কমিশনার ◈ নওগাঁয় মুজিব শতবর্ষ উপলক্ষে ডিজিটাল ম্যারাথনের উদ্বোধন ◈ বহুপ্রতিক্ষার পর অবশেষে শুরু হয়েছে খাসের হাট বাজারের জলাবদ্ধতা নিরসনে খাল খনন কাজ ◈ বাগমারায় আবাদি জমির মাটি যাচ্ছে ইটভাটায়, চলছে পুকুর খননের হিরিক প্রশাসন নীরব

এমন দৃশ্য এখনো কি চোখে পড়ে? এমন দৃশ্য এখনো কি চোখে পড়ে? এমন দৃশ্য এখনো কি চোখে পড়ে?

প্রকাশিত : ০৪:২৭ পূর্বাহ্ণ, ১৫ আগস্ট ২০১৯ বৃহস্পতিবার ৪৩৯ বার পঠিত

দৈনিক সত্যের সন্ধান নিউজ ডেক্স, :

 

পানির ওপর ফুটে থাকা শাপলা ফুলের নজরকাড়া সৌন্দর্য সত্যিই সবাইকে মুগ্ধ করে। একসময় খাল-বিলে অজস্র শাপলা ফুল দেখা যেত। লাল কিংবা সাদা শাপলা ফুল দেখে মুগ্ধ হননি, এমন লোক খুঁজে পাওয়া কঠিন। অথচ কালের বিবর্তনে হারিয়ে যাচ্ছে আমাদের জাতীয় ফুল।

শাপলা পুষ্পবৃক্ষ পরিবারের এক ধরনের জলজ উদ্ভিদ। এ পরিবারভুক্ত সব উদ্ভিদই শাপলা নামে পরিচিত। তবে সাদা শাপলা ফুল বাংলাদেশের জাতীয় ফুল। এ ফুল সাধারণত ভারত উপমহাদেশে দেখা যায়। এ ফুল শ্রীলংকারও জাতীয় ফুল। এ ফুল দিনের বেলা ফোটে এবং সরাসরি কাণ্ড ও মূলের সাথে যুক্ত থাকে।

একসময় বর্ষা মৌসুমে দেশের ডোবা-নালা, খাল-বিল, রাস্তার দু’পাশের জলাশয়ে ব্যাপকভাবে শাপলার মনোরম দৃশ্য দেখা যেত। বর্ষা থেকে শরতের শেষ পর্যন্ত এসব জলাশয়ে প্রাকৃতিকভাবেই জন্মাত প্রচুর শাপলা-শালুক। শিশুরা তো বটেই, সব বয়সের মানুষ রং-বেরঙের শাপলা দেখে মুগ্ধ হতেন। কিন্তু এখন আর সেই দৃশ্য চোখে পড়ে না।

শাপলা ফুলের কদর ছিল অন্যরকম। গ্রামের প্রায় সব পরিবারই শাপলা তুলে তরকারি হিসেবে রান্না করে খেত। কালেভদ্রে এখন শহরের বাজারে শাপলা বিক্রি করতে দেখা যায়। তখন বর্ষা এলেই নৌকা নিয়ে ঘুরে ঘুরে শাপলা সংগ্রহ করতো মানুষ। শাপলার তরকারি সুস্বাদুও বটে।

অথচ কালের বিবর্তনে গ্রামবাংলার দৃষ্টিনন্দন সেই শাপলা আজ বিলুপ্তির পথে। দিনের পর দিন জনসংখ্যা বাড়ার কারণে ফসলি জমি কমে যাচ্ছে। সেই সাথে গ্রাম-গঞ্জের পুকুর-ডোবা, খাল-বিল, নালা-জলাশয় আস্তে আস্তে ভরাট হয়ে যাচ্ছে। আর তাই তো আমাদের জাতীয় ফুল শাপলা হারিয়ে যাচ্ছে।

পরিবেশ বিশেষজ্ঞরা মনে করেন, খাল-বিল ও জমিতে অতিমাত্রায় কীটনাশক ব্যবহার, জলবায়ু পরিবর্তন ও প্রাকৃতিক জলাভূমিগুলো ধ্বংসই শাপলা ফুল বিলুপ্তির প্রধান কারণ। পরিবেশের ভারসাম্য রক্ষা করতে জলাশয়গুলো বাঁচিয়ে রাখা আমাদের কর্তব্য। আর জলাশয় টিকে থাকলেই শাপলা টিকে থাকবে।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক সত্যের সন্ধান'কে জানাতে ই-মেইল করুন- sattersandhan24@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

দৈনিক সত্যের সন্ধান'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। দৈনিক সত্যের সন্ধান | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, Design and Developed by- DONET IT