মঙ্গলবার ২০ এপ্রিল ২০২১, ৭ই বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ

শিরোনাম
◈ রাজশাহীর মোহনপুরে লকডাউন বাস্তবায়নে ভ্রাম্যমান আদালতের অভিযান অব্যাহত ◈ দেশের দুর্দিনে মাস্ক হাতে রাস্তায় রাজশাহী মডেল প্রেসক্লাব ◈ আটোয়ারীতে লকডাউন কার্যকরে উপজেলা ও পুলিশ প্রশাসনের যৌথ মহড়া ◈ রমজানের শুরুতেই বেগুনের বাজারে আগুন! ◈ মহাদেবপুরে ২ সন্তানের জননীকে ধর্ষণের অভিযোগে হাজী শরিফের বিরুদ্ধে মামলা ◈ সুবর্ণচরের বিএমএসএফ এর উদ্যোগে মাননীয় প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি প্রদান ◈ প্রশাসনকে ম্যানেজ করে কৃষি জমি ও বনজফলজ গাছ যাচ্ছে ইভাটার পেটে ◈ লকডাউনে আমি ঘরে থাকতে চাই আমাকে খাবার দিন ◈ তানোর পৌরসভার প্যানেল মেয়র নির্বাচন ◈ নওগাঁয় কলেজ ছাত্রীকে ধর্ষণের অভিযোগে কথিত প্রেমিক কারাগারে

করোনার টিকা উৎপাদনে বড় ভূমিকা নেবে ভারতীয় কোম্পানিগুলো

প্রকাশিত : ১০:৩২ অপরাহ্ণ, ১ মে ২০২০ শুক্রবার ১৮১ বার পঠিত

দৈনিক সত্যের সন্ধান নিউজ ডেক্স, :

করোনাভাইরাসের টিকা তৈরির জন্য যুক্তরাষ্ট্র এবং ভারত এক সাথে কাজ করছে বলে সম্প্রতি জানিয়েছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও। তবে, তার এ কথায় সবাই বিস্মিত নয়। কারণ গত তিন দশক ধরেই দেশ দুটি টিকা তৈরির একটি আন্তর্জাতিকভাবে স্বীকৃত যৌথ কর্মসূচি চালিয়ে যাচ্ছে। কোভিড-১৯ ভাইরাস সংক্রমণের টিকা তৈরির জন্য ভারতে এখন ৬টি প্রতিষ্ঠান কাজ করছে। এর একটি হলো সিরাম ইন্সটিটিউট অব ইন্ডিয়া। এই কোম্পানিটি ৫৩ বছরের পুরনো, তারা প্রতি বছর দেড় শ কোটি টিকা বানায়। ভারতের পুনেতে তাদের প্রধান কারখানা, তবে ছোট আরো দুটো প্ল্যান্ট রয়েছে নেদারল্যান্ডস এবং চেক প্রজাতন্ত্রে।

আমেরিকান কোডাজেনিক্স নামের একটি বায়োটেক কোম্পানির সাথে একসাথে কাজ করার জন্য চুক্তি করেছে এই সিরাম ইন্সটিটিউট। উদ্দেশ্য হলো কোভিড -১৯ এর একটি টিকা তৈরি করা।

ভারত বায়োটেক নামে আরেকটি হায়দ্রাবাদ ভিত্তিক কোম্পানি ঘোষণা করেছে যুক্তরাষ্ট্রের উইসকনসিন ম্যাডিসন বিশ্ববিদ্যালয় এবং মার্কিন ফার্ম ফ্লজেন-এর সাথে ৩০ কোটি টিকা তৈরির অংশীদার হবে তারা।

তা ছাড়া ভারত হচ্ছে জেনেরিক ওষুধ এবং টিকা তৈরির ক্ষেত্রে পৃথিবীর অন্যতম বৃহৎ উৎপাদনকারী।

পোলিও, মেনিনজাইটিস, নিউমোনিয়া, রোটাভাইরাস, বিসিজি, হাম, মাম্পস, রুবেলা – এরকম অনেক ছোটবড় রোগের টিকার বড় অংশ তৈরি হয় ভারতে।

অবশ্য বিশেষজ্ঞদের অনেকেই মনে করেন, খুব শিগগীর বাজারে করোনাভাইরাসের টিকা চলে আসবে এটা আশা করা ঠিক হবে না।

তারা বলছেন, টিকা তৈরির কাজ যে সফল হবে এমন কোন গ্যারান্টি নেই, এবং মানুষকে হয়তো করোনাভাইরাসের হুমকির মধ্যেই অনির্দিষ্টকাল পর্যন্ত বেঁচে থাকতে হবে।

বিভিন্ন সূত্রে পাওয়া খবরে জানা যায় যে পৃথিবীর নানা প্রান্তে এখন ৮০টি করোনাভাইরাসের টিকা তৈরির কাজ চলছে। এর মধ্যে ভারতেও কাজ চলছে পুরোদমে।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক সত্যের সন্ধান'কে জানাতে ই-মেইল করুন- sattersandhan24@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

দৈনিক সত্যের সন্ধান'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। দৈনিক সত্যের সন্ধান | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, Design and Developed by- DONET IT