শুক্রবার ১৪ মে ২০২১, ৩১শে বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ

শিরোনাম
◈ পবিত্র ঈদুল ফিতরের শুভেচ্ছা জানালেন আওয়ামীলীগ নেতা দেলোয়ার হোসেন ◈ ঈদ শুভেচ্ছা জানিয়েছেন প্রবীণ আ.লীগ নেতা রুস্তম আলী প্রামাণিক ◈ যশোর পৌরসভার ৯নং ওয়ার্ডবাসীকে ঈদ শুভেচ্ছা জানিয়েছেন আজিজুল ইসলাম ◈ পঞ্চগড়ের আটোয়ারীতে কর্মহীন অসহায়ের মানুষের পাশে বীর মুক্তিযোদ্ধা নজরুল ইসলাম ◈ তানোরে ক্ষুদ্র নৃগোষ্ঠী শিক্ষার্থীদের বৃত্তি ও উপকরণ বিতরণ। ◈ নওগাঁর মহাদেবপুর সদর ইউনিয়ন পরিষদে কাঙ্খিত সেবা পেয়ে খুশি জনগণ ◈ নওগাঁয় অসহায় কৃষকের জমির ধান কেটে বাড়ি পৌছে দিলো কৃষকলীগ ◈ নওগাঁয় প্রভাবশালীরা জমি দখল করে বেড়া দিয়ে ঘিরে নেয়ায় ৮টি পরিবার অবরুদ্ধ ◈ রাজশাহীতে অশুভ শক্তি রুখে দেয়ার প্রত্যয় ◈ পঞ্চগড়ে কৃষকের মাঝে কম্বাইন হারভেষ্টার মেশিন বিতরণ

করোনার টিকা বণ্টন নিয়ে ‘চিন্তা’

প্রকাশিত : ১০:৩১ অপরাহ্ণ, ১ মে ২০২০ শুক্রবার ২৪৫ বার পঠিত

দৈনিক সত্যের সন্ধান নিউজ ডেক্স, :

মহামারি করোনার সময় একের পর এক সংকট সামনে আসছে। এবার কোভিড-১৯ এর টিকা আবিস্কার হলে তা কীভাবে বন্টন করা হবে তা নিয়ে প্রশ্ন উঠছে। বিশ্বজুড়ে ন্যায্যভাবে এ টিকা বণ্টন করা হবে কিনা তা নিয়ে সঙ্কা প্রকাশ করেছেন অনেকেই।

এই যখন পরিস্থিতি তখন এর সমাধান উপলক্ষে গত শুক্রবার বিশ্বের কয়েকটি দেশের শীর্ষ পর্যায়ের নেতারা, দাতব্য প্রতিষ্ঠানের প্রধান, শিল্প খাতের প্রধান, ফরাসি প্রেসিডেন্ট এমানুয়ের মাখোঁ, জার্মান চ্যান্সেলর আঙ্গেলা ম্যার্কেল, মেলিন্ডা গেটস বিশ্ব স্বাস্থ্য সংস্থার কার্যক্রমে যুক্ত হন। বিশ্বজুড়ে কীভাবে করোনাভাইরাস চিকিৎসা ও টিকা সমভাবে বণ্টন করা যায়, তা নিশ্চিত করতে কাজ করার কথা বলেন তারা। কিন্তু এ বৈঠকে যুক্তরাষ্ট্র, চীন, রাশিয়া ও ভারতের মতো বড়ো রাষ্ট্রগুলো ছিলো না।

এমতাবস্থায় বিশেষজ্ঞরা বলছেন, দেশগুলোর সরকার প্রধানদের অবশ্যই এখনই একটি নৈতিক ও ন্যায় সংগত বিশ্ব প্রক্রিয়ার সন্ধান শুরু করতে হবে, যা সহজ হবে না।

যুক্তরাজ্যের দ্য গার্ডিয়ান পত্রিকায় প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়েছে, করোনার সংকট মোকাবিলায় কয়েকটি মূল উপায়ের মধ্যে ভ্যাকসিন তৈরি একটি। এর মধ্যে ‘ভ্যাকসিন জাতীয়তাবাদের’ আশঙ্কা বাড়ছে। একটি ভ্যাকসিন তৈরি, পরীক্ষা ও ব্যাপক হারে উৎপাদন করার প্রতিটি পদক্ষেপ বিশাল চ্যালেঞ্জ। পরবর্তী বিতরণকে ঘিরে রাজনৈতিক ও নৈতিক সিদ্ধান্তগুলো আরেক চ্যালেঞ্জ।

যুক্তরাজ্যসহ সরকারগুলো কীভাবে কাতারের সামনে থাকবে, তা নিয়ে প্রশ্ন করা হচ্ছে। ভ্যাকসিন কীভাবে বণ্টিত হবে? সবচেয়ে যে বেশি দাম দেবে, সে কি তা পাবে, নাকি ইতিমধ্যে ধনী দেশের কাছে সম্ভাব্য সব ভ্যাকসিন বিক্রি হয়ে গেছে? আরো প্রশ্ন উঠছে, ভ্যাকসিন উৎপাদনকারী দেশ নিজেদের টিকা বাইরে যাওয়া ঠেকালে কী হবে, তা নিয়ে।

বিশেষজ্ঞরা বলছেন, এক বছরের মধ্যে হয়তো করোনাভাইরাসের টিকা চলে আসবে। কিন্তু শুরুতে অপর্যাপ্ত সরবরাহ থাকবে। বৈশ্বিক চাহিদা মেটানোর মতো ডোজ তৈরি করা সম্ভব হবে না। তাই ভ্যাকসিন পাওয়ার সারি দীর্ঘ হবে। তাই এ ক্ষেত্রে কোনো একক কোম্পানি চাহিদা মেটাতে পারবে না। বড় বড় কোম্পানিকে এগিয়ে আসতে হবে। এ ক্ষেত্রে রাজনৈতিক লড়াই বা রপ্তানি নিষেধাজ্ঞার মতো সমস্যাও আসতে পারে। বিশ্বের বিভিন্ন উৎস থেকে একাধিক ভ্যাকসিন এ সমস্যার সমাধান করতে পারে।

ওয়েলকাম ভ্যাকসিনের প্রধান চার্লি ওয়েলার বলেন, কেউ একা পথচলার নীতি নিলে, এটা তার জন্য আক্ষেপ হিসেবে আবার ফেরত আসতে পারে। কোথাও কোভিড যদি নিয়ন্ত্রণের বাইরে থেকে যায়, এটি সবার জন্য সবখানেই হুমকি সৃষ্টি করবে।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক সত্যের সন্ধান'কে জানাতে ই-মেইল করুন- sattersandhan24@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

দৈনিক সত্যের সন্ধান'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। দৈনিক সত্যের সন্ধান | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, Design and Developed by- DONET IT