সোমবার ০৮ মার্চ ২০২১, ২৩শে ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ

শিরোনাম
◈ চাঁপাইনবাবগঞ্জে বাংলাদেশ পুলিশের আনন্দ সমাবেশ অনুষ্ঠিত ◈ নওগাঁয় যথাযোগ্য মর্যাদায় ঐতিহাসিক ৭ মার্চ উদযাপন ◈ উন্নয়নশীলদেশে উত্তোরণে মহাদেবপুর থানা পুলিশের আনন্দ উদযাপন ◈ কাশিয়াডাঙ্গা থানা পুলিশের বর্ণিল আয়োজনে ঐতিহাসিক ৭ই মার্চ উদযাপিত ◈ মোহনপুরে ৭ইং মার্চের ঐতিহাসিক ভাষণ এবং বাংলাদেশে উন্নয়নশীল দেশের মর্যাদা অর্জন উপলক্ষে আনন্দ উদযাপন ◈ পুলিশ রাজশাহী মহানগরীতে হারানো শিশু উদ্ধার করে অভিভাবকের নিকট হস্তান্তর করলেন ◈ বঙ্গবন্ধুর জন্ম না হলে এ দেশ স্বাধীন হতো না- খাদ্যমন্ত্রী ◈ গোদাগাড়ীতে ফেন্সিডিলসহ ০১ জন মাদক ব্যবসায়ী গ্রেফতার ◈ নওগাঁর সমতলের ক্ষুদ্র-নৃগোষ্ঠীর সম্প্রদায়ের মধ্যে উন্নত জাতের ক্রসব্রীড বকনা ও দানাদার খাদ্য বিতরণ ◈ নোয়াখালীতে যৌতুকের জন্য স্ত্রীকে হত্যা! কারাগারে স্বামী

করোনার টিকা বণ্টন নিয়ে ‘চিন্তা’

প্রকাশিত : ০৫:১৫ অপরাহ্ণ, ২৭ এপ্রিল ২০২০ সোমবার ১৪৭ বার পঠিত

দৈনিক সত্যের সন্ধান নিউজ ডেক্স, :

মহামারি করোনার সময় একের পর এক সংকট সামনে আসছে। এবার কোভিড-১৯ এর টিকা আবিস্কার হলে তা কীভাবে বন্টন করা হবে তা নিয়ে প্রশ্ন উঠছে। বিশ্বজুড়ে ন্যায্যভাবে এ টিকা বণ্টন করা হবে কিনা তা নিয়ে সঙ্কা প্রকাশ করেছেন অনেকেই।

এই যখন পরিস্থিতি তখন এর সমাধান উপলক্ষে গত শুক্রবার বিশ্বের কয়েকটি দেশের শীর্ষ পর্যায়ের নেতারা, দাতব্য প্রতিষ্ঠানের প্রধান, শিল্প খাতের প্রধান, ফরাসি প্রেসিডেন্ট এমানুয়ের মাখোঁ, জার্মান চ্যান্সেলর আঙ্গেলা ম্যার্কেল, মেলিন্ডা গেটস বিশ্ব স্বাস্থ্য সংস্থার কার্যক্রমে যুক্ত হন। বিশ্বজুড়ে কীভাবে করোনাভাইরাস চিকিৎসা ও টিকা সমভাবে বণ্টন করা যায়, তা নিশ্চিত করতে কাজ করার কথা বলেন তারা। কিন্তু এ বৈঠকে যুক্তরাষ্ট্র, চীন, রাশিয়া ও ভারতের মতো বড়ো রাষ্ট্রগুলো ছিলো না।

এমতাবস্থায় বিশেষজ্ঞরা বলছেন, দেশগুলোর সরকার প্রধানদের অবশ্যই এখনই একটি নৈতিক ও ন্যায় সংগত বিশ্ব প্রক্রিয়ার সন্ধান শুরু করতে হবে, যা সহজ হবে না।

যুক্তরাজ্যের দ্য গার্ডিয়ান পত্রিকায় প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়েছে, করোনার সংকট মোকাবিলায় কয়েকটি মূল উপায়ের মধ্যে ভ্যাকসিন তৈরি একটি। এর মধ্যে ‘ভ্যাকসিন জাতীয়তাবাদের’ আশঙ্কা বাড়ছে। একটি ভ্যাকসিন তৈরি, পরীক্ষা ও ব্যাপক হারে উৎপাদন করার প্রতিটি পদক্ষেপ বিশাল চ্যালেঞ্জ। পরবর্তী বিতরণকে ঘিরে রাজনৈতিক ও নৈতিক সিদ্ধান্তগুলো আরেক চ্যালেঞ্জ।

যুক্তরাজ্যসহ সরকারগুলো কীভাবে কাতারের সামনে থাকবে, তা নিয়ে প্রশ্ন করা হচ্ছে। ভ্যাকসিন কীভাবে বণ্টিত হবে? সবচেয়ে যে বেশি দাম দেবে, সে কি তা পাবে, নাকি ইতিমধ্যে ধনী দেশের কাছে সম্ভাব্য সব ভ্যাকসিন বিক্রি হয়ে গেছে? আরো প্রশ্ন উঠছে, ভ্যাকসিন উৎপাদনকারী দেশ নিজেদের টিকা বাইরে যাওয়া ঠেকালে কী হবে, তা নিয়ে।

বিশেষজ্ঞরা বলছেন, এক বছরের মধ্যে হয়তো করোনাভাইরাসের টিকা চলে আসবে। কিন্তু শুরুতে অপর্যাপ্ত সরবরাহ থাকবে। বৈশ্বিক চাহিদা মেটানোর মতো ডোজ তৈরি করা সম্ভব হবে না। তাই ভ্যাকসিন পাওয়ার সারি দীর্ঘ হবে। তাই এ ক্ষেত্রে কোনো একক কোম্পানি চাহিদা মেটাতে পারবে না। বড় বড় কোম্পানিকে এগিয়ে আসতে হবে। এ ক্ষেত্রে রাজনৈতিক লড়াই বা রপ্তানি নিষেধাজ্ঞার মতো সমস্যাও আসতে পারে। বিশ্বের বিভিন্ন উৎস থেকে একাধিক ভ্যাকসিন এ সমস্যার সমাধান করতে পারে।

ওয়েলকাম ভ্যাকসিনের প্রধান চার্লি ওয়েলার বলেন, কেউ একা পথচলার নীতি নিলে, এটা তার জন্য আক্ষেপ হিসেবে আবার ফেরত আসতে পারে। কোথাও কোভিড যদি নিয়ন্ত্রণের বাইরে থেকে যায়, এটি সবার জন্য সবখানেই হুমকি সৃষ্টি করবে।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক সত্যের সন্ধান'কে জানাতে ই-মেইল করুন- sattersandhan24@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

দৈনিক সত্যের সন্ধান'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। দৈনিক সত্যের সন্ধান | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, Design and Developed by- DONET IT