সোমবার ০৮ মার্চ ২০২১, ২৩শে ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ

শিরোনাম
◈ চাঁপাইনবাবগঞ্জে বাংলাদেশ পুলিশের আনন্দ সমাবেশ অনুষ্ঠিত ◈ নওগাঁয় যথাযোগ্য মর্যাদায় ঐতিহাসিক ৭ মার্চ উদযাপন ◈ উন্নয়নশীলদেশে উত্তোরণে মহাদেবপুর থানা পুলিশের আনন্দ উদযাপন ◈ কাশিয়াডাঙ্গা থানা পুলিশের বর্ণিল আয়োজনে ঐতিহাসিক ৭ই মার্চ উদযাপিত ◈ মোহনপুরে ৭ইং মার্চের ঐতিহাসিক ভাষণ এবং বাংলাদেশে উন্নয়নশীল দেশের মর্যাদা অর্জন উপলক্ষে আনন্দ উদযাপন ◈ পুলিশ রাজশাহী মহানগরীতে হারানো শিশু উদ্ধার করে অভিভাবকের নিকট হস্তান্তর করলেন ◈ বঙ্গবন্ধুর জন্ম না হলে এ দেশ স্বাধীন হতো না- খাদ্যমন্ত্রী ◈ গোদাগাড়ীতে ফেন্সিডিলসহ ০১ জন মাদক ব্যবসায়ী গ্রেফতার ◈ নওগাঁর সমতলের ক্ষুদ্র-নৃগোষ্ঠীর সম্প্রদায়ের মধ্যে উন্নত জাতের ক্রসব্রীড বকনা ও দানাদার খাদ্য বিতরণ ◈ নোয়াখালীতে যৌতুকের জন্য স্ত্রীকে হত্যা! কারাগারে স্বামী

খালি চোখেই দেখা মিলছে গ্রহ-নক্ষত্রের!

প্রকাশিত : ০৮:১১ পূর্বাহ্ণ, ১৮ এপ্রিল ২০২০ শনিবার ১৮৭ বার পঠিত

দৈনিক সত্যের সন্ধান নিউজ ডেক্স, :

গ্রহ-নক্ষত্র দেখতে হলে টেলিস্কোপ যন্ত্রের প্রয়োজন হয়। তবে এবার সবাই খালি চোখেই দেখতে পারবেন গ্রহ-নক্ষত্র।

মহামারি করোনা পরিস্থিতিতে দূষণমুক্ত আকাশ। ধূলিকণার আস্তরণ নেই বললেই চলে। কাজেই, দেখা যাচ্ছে পরিষ্কার আকাশ। এ সময়টিও কিন্তু তারা দেখার জন্য একেবারে যথাযথ।

এপ্রিল মাসে, সামান্য সুযোগ থাকে শুকতারা, মঙ্গল, বুধ, বৃহস্পতি ও শনি দেখার। এই সময় খালি চোখে আপনি মহাজাগতিক রোমাঞ্চের সাক্ষী থাকতে পারবেন। যেহেতু এখন দূষণের মাত্রা অনেকটাই কম তাই আরও স্পষ্ট দেখতে পেতে পারেন আপনি।

করোনা ভাইরাসের কারণে পৃথিবীর বহু দেশ এখন লকডাউনে রয়েছে। ফলে দূষণবিহীন আকাশে অচেনা তারাদের দেখা পেয়েছেন বিজ্ঞানীরা। সত্যিই এটি চমকপ্রদ ঘটনা। খালি চোখে যেসব নক্ষত্র দেখা যাবে-

বুধ (Mercury): পূর্ব দিগন্তের আকাশে দেখা যাবে। হলদে আভা বের হয় এই গ্রহ থেকে। তবে বুধকে দেখতে হলে সূর্য ওঠার এক ঘণ্টা আগে আকাশের দিকে চোখ রাখতে হবে।

শুক্রগ্রহ (Venus): এখন খালি চোখে একেবারে স্পষ্ট শুকতারা। সন্ধ্যায় মধ্য আকাশ থেকে পশ্চিম আকাশের দিকে ঢলে পরে শুক্রগ্রহ। চাঁদের কাছাকাছি সবচেয়ে উজ্জ্বল তারা। ২৬ এপ্রিলের মধ্যে পশ্চিম দিক থেকে ক্রমশ এই তারা দক্ষিণ দিকে সরে যাবে।

মঙ্গল (Mars): স্পেস ডট কমে প্রকাশিত তথ্য অনুসারে আমাদের প্রতিবেশী গ্রহ মঙ্গল দক্ষিণপূর্ব দিকে দেখা যাবে। উজ্জ্বলতার রঙেই আলাদা করে চেনা যায় মঙ্গলকে। লাল ও কমলার মাঝামাঝি রঙের উজ্জ্বলতা দেখতে পাওয়া যায়।

বৃহস্পতিগ্রহ (Jupiter): আমাদের সৌরজগতের বৃহত্তম গ্রহটি এবার পুরো মাস জুড়েই দৃশ্যমান থাকবে। মূলত পশ্চিম দিকে দেখা যাবে এটি। ১৫ এপ্রিল, চাঁদ বৃহস্পতি এবং শনির সঙ্গে থাকবে।

শনি (Saturn): ১৫ এপ্রিল ত্রিভুজের আকারে চাঁদ বৃহস্পতির পাশাপাশি শনি থাকবে। শনি কম উজ্জ্বলতার। বাকি তারাদের মতই, জ্বলজ্বল করে।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক সত্যের সন্ধান'কে জানাতে ই-মেইল করুন- sattersandhan24@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

দৈনিক সত্যের সন্ধান'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। দৈনিক সত্যের সন্ধান | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, Design and Developed by- DONET IT