শুক্রবার ০৫ মার্চ ২০২১, ২০শে ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ

শিরোনাম
◈ নওগাঁর সমতলের ক্ষুদ্র-নৃগোষ্ঠীর সম্প্রদায়ের মধ্যে উন্নত জাতের ক্রসব্রীড বকনা ও দানাদার খাদ্য বিতরণ ◈ নোয়াখালীতে যৌতুকের জন্য স্ত্রীকে হত্যা! কারাগারে স্বামী ◈ রাজশাহী মেট্রোতে মোট আটক ২৭ ও মাদকদ্রব্য উদ্ধার ◈ আজ জাতীয় ভোটার দিবস ◈ রাজশাহী জেলা (ডিবি) পুলিশের অভিযানে চার কেজি গাঁজাসহ আটক দুই ◈ মহাদেবপুরে বিয়ের প্রলোভনে প্রেমিকাকে ধর্ষণের অভিযোগ: গায়ে হলুদের অনুষ্ঠান থেকে বর গ্রেফতার ◈ চলে গেলেন সাংবাদিক ফয়সাল আজম অপু’র পিতা আলহাজ্ব মহফিল উদ্দিন মাষ্টার ◈ রাজশাহীতে আমাদের কন্ঠের প্রতিষ্ঠা বার্ষিকী পালিত ◈ রাজশাহী তানোরে পাঁচন্দর ইউপি ভবন উদ্বোধন ◈ কোম্পানিগঞ্জে সাংবাদিক মুজাক্কিরের কবর জিয়ারত করেছেন বিএমএসএফ নেতৃবৃন্দ

ঘূর্ণিঝড় আম্ফানের তাণ্ডবে মোহনপুরে ব্যাপক ক্ষতি

প্রকাশিত : ১০:২৩ অপরাহ্ণ, ২১ মে ২০২০ বৃহস্পতিবার ৩০৭ বার পঠিত

দৈনিক সত্যের সন্ধান নিউজ ডেক্স, :

মোহনপুর প্রতিনিধি : রাজশাহীর মোহনপুর উপজেলায় ঘূর্ণিঝড় আম্ফানের তাণ্ডবে ব্যাপক ক্ষতি হয়েছে। বুধবার (২০ মে ) সন্ধ্যার পর থেকে অবিরাম বর্ষনসহ ঘূনিঝড় আম্ফান উপজেলায় আঘাত হানতে শুরু করে। আম্ফান বৃহস্পতিবার (২১ নভেম্বর) সকাল সাড়ে ৯ টা পর্যন্ত এই এলাকায় তান্ডব চালায় । ঝড়ে গাছচাপা পরে অনেক ঘরবাড়ি ভেঙে গেছে।

উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ রহিমা খাতুন জানান, ঘূর্ণিঝড় আম্ফানের আঘাতে উপজেলার বিভিন্ন ফসলের আওতায় বোরো, আউস বীজতলা, পানবরজ, আম, শাক সবজি, পেপে,ভুট্রা, কলাসহ অন্যান্য ফসলের আংশিক ক্ষতির পরিমান ১০০.৯ হেক্টর (প্রায় ৭৫৪ বিঘা) জমি। এর মধ্য বোরো ধান ৩৬.৫ হেক্টর, আম ২৫.২৫ হেক্টর, ভুট্রা ৭.৫ হেক্টরসহ অন্যান্য ফসল আক্রান্ত হয়েছে বলে জানিয়েছেন ।

রাজশাহী পল্লী বিদ্যুৎ সমিতির মোহনপুর সাব যোনাল অফিসের এজিএম রেজাউল হক মন্ডল জানান, উপজেলা বিভিন্ন এলাকায় ৫০ টির মত গাছ পালা পড়ে ৩ টি খুটি ভেঙ্গে ও ২ টি খুটি উপড়ে গেছে। উপজেলার ধুরইল, কেশরহাট পৌর এলাকা, ধোপাঘাটা, বাটুপাড়া, মহব্বতপুর দক্ষিনপাড়া, চক বিরহী মৃধাপাড়া এলাকায় প্রায় ২৪ টির মত মিটার ভেক্সেগ গেছে। ১৫ /২০ জায়গায় মেইন লাইনের সার্ভিস তার ছিড়ে গিয়ে বিদ্যুত লাইন বিচ্ছিন্ন হয়ে গেছে। ঝড়ের তান্ডবে রাত ১১ টা থেকে সকাল ১১ টা পর্যন্ত বিদ্যুৎ বন্ধ ছিল। এখনো কিছু কিছু এলাকায় বিদ্যুৎ বিছিন্ন রয়েছে। বিদ্যুত লাইন সংস্কার করতে উপজেলার বিভিন্ন এলাকায় ১৫ টি দল কাজ করছে।

এ বিষয়ে প্রকল্প বাস্তবায়ন ও দূর্যোগ অধিদপ্তর মোহনপুর উপজেলা কর্মকর্তা বিপুল কুমার মালাকরের সাথে যোগাযোগ করা হলে তিনি বলেন, ঘূর্ণিঝড় আম্পানে উপজেলায় তেমন কোন ক্ষতির খবর তিনি পাননি। উপজেলার ৬টি ইউনিয়ন ও ১ টি পৌরসভার ঘরবাড়ির ব্যাপক ক্ষতিসহ পান বরজ ও ফসলের মারাত্মক ক্ষতি হওয়ায় দিশেহারা হয়ে পড়েছে মানুষ। ১ নং ধুরইল ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান প্রভাষক কাজিম উদ্দিন জানান, ইউনিয়নের বিভিন্ন জায়গায় কাচা ঘরবাড়ির ক্ষতি সবচেয়ে বেশি। এখানকার প্রায় দেড়’শ ঘর বাড়ির আংশিক টিন ঝড়ে উড়ে গেছে। প্রচন্ড বর্ষনে রাস্তাঘাট ভেঙ্গে গেছে । প্রায় ১৫০ টি পান বরজের ব্যাপক ক্ষয়ক্ষতিসহ বিভিন্ন ফসলের ক্ষতি সাধিত হয়েছে বলে বিভিন্ন এলাকা থেকে জানা গেছে।

মোহনপুর উপজেলা নির্বাহী অফিসার সানওয়ার হোসেন বলেন, ঘূর্ণিঝড় আম্ফানের কারণে উপজেলায় বোরোধান, পান বরজ, বৈদ্যুতিক ব্যবস্থা, বাড়ি ঘরের বিভিন্ন ক্ষতি হয়েছে। ভেঙ্গে পড়া গাছ সরিয়ে যাতায়াতের ব্যবস্থা করতে ইতোমধ্যে ফায়ার সার্ভিস সদস্যরা রাস্তার-ঘাটে পড়ে থাকা গাছ অপসারণের কাজ শুরু করেছে। ক্ষয়ক্ষতির সঠিক পরিমাণ এখনো জানা যায়নি।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক সত্যের সন্ধান'কে জানাতে ই-মেইল করুন- sattersandhan24@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

দৈনিক সত্যের সন্ধান'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

এই বিভাগের জনপ্রিয়

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। দৈনিক সত্যের সন্ধান | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, Design and Developed by- DONET IT