শনিবার ২৭ ফেব্রুয়ারি ২০২১, ১৪ই ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ

শিরোনাম
◈ মোহনপুর মুক্তিযুদ্ধ মঞ্চ মৌগাছি ইউপি শাখার কমিটি গঠণ ◈ মোহনপুরে করোনা ভাইরাস প্রতিরোধে গণ সচেতনতা মূলক প্রচার অভিযান ◈ রাজশাহী বিভাগের ১২ পৌরসভার মেয়র ও কাউন্সিলগণ শপথ নিলেন ◈ গোদাগাড়ীতে আধুনিক প্রযুক্তি সম্প্রসারণে দুইদিন ব্যাপী কৃষক প্রশিক্ষণ ◈ মোহনপুরে এসপির নামে ফোন করে সার্জেন্ট এর সাথে প্রতারণা ◈ সিরাজগঞ্জে বাস ট্রাক সংঘর্ষে ৫ জন নিহত ◈ মহাদেবপুরের আশ্রয প্রকল্প পরিদর্শন করলেন বিভাগীয কমিশনার ◈ নওগাঁয় মুজিব শতবর্ষ উপলক্ষে ডিজিটাল ম্যারাথনের উদ্বোধন ◈ বহুপ্রতিক্ষার পর অবশেষে শুরু হয়েছে খাসের হাট বাজারের জলাবদ্ধতা নিরসনে খাল খনন কাজ ◈ বাগমারায় আবাদি জমির মাটি যাচ্ছে ইটভাটায়, চলছে পুকুর খননের হিরিক প্রশাসন নীরব

নওগাঁয় বোরো ধান আবাদের লক্ষ্যমাত্রা ১ লাখ ৮০ হাজার ৬২৫ হেক্টর জমিতে নির্ধারণ

প্রকাশিত : ০৭:৩৮ অপরাহ্ণ, ৩০ নভেম্বর ২০২০ সোমবার ৭৮ বার পঠিত

মোঃ আক্কাস আলী, স্টাফ রিপোর্টার:

মো.আককাস আলী,স্টাফ রিপোর্টার :-

শস্যভান্ডার হিসাবে খ্যাত নওগাঁ জেলায় রবি মওসুমে মোট ১ লাখ ৮০ হাজার ৬২৫ হেক্টর জমিতে বোরো ধান আবাদের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। নওগাঁ কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক কৃষিবিদ মো. শামসুল ওয়াদুদ জানিয়েছেন, এই লক্ষ্যমাত্রার মধ্যে রয়েছে ১১ হাজার ৭১০ হেক্টর হাইব্রিড জাতের এবং ১ লাখ ৬৮ হাজার ৯১৫ হেক্টর উন্নত ফলনশীল উফশী জাতের। চালের আকারে মোট উৎপাদনের লক্ষ্যমাত্রা ৭ লাখ ৫৮ হাজার ৬৯৬ টন। এর মধ্যে হাইব্রিড জাত থেকে ৬২ হাজার ৭৬৬ টন এবং উফশী জাত থেকে ৬ লাখ ৯৫ হাজার ৯৩০ টন। উপজেলা ভিত্তিক বোরো ধানের আবাদ এবং চালের আকারে উৎপাদনের লক্ষ্যমাত্রা হচ্ছে নওগাঁ সদর উপজেলায় আবাদ হাইব্রিড জাতের ৩ হাজার ১২৫ হেক্টর ও উফশী জাতের ১৪ হাজার ৮৩০ হেক্টরসহ মোট ১৭ হাজার ৯৫৫ হেক্টর। এ থেকে চাল উৎপাদনের লক্ষ্যমাত্রা হচ্ছে হাইব্রিড জাত থেকে ১৬ হাজার ৭৫০ টন ও উফশী জাত থেকে ৬১ হাজার ১০০ টনসহ মোট ৭৭ হাজার ৮৫০ টন।
মহাদেবপুর উপজেলায় আবাদ হাইব্রিড জাতের ২৮০ হেক্টর ও উফশী জাতের ২৬ হাজার ৩২০ হেক্টরসহ মোট ২৬ হাজার ৬০০ হেক্টর। চালের আকারে লক্ষ্যমাত্রা হাইব্রিড জাত থেকে ১ হাজার ৫০০ টন ও উফশী জাত থেকে ১ লাখ ৮ হাজার ৪৪০ টনসহ মোট ১ লাখ ৯ হাজার ৯৪০ টন।
বদলগাছি উপজেলায় আবাদ হাইব্রিড জাতের ২৪৫ হেক্টর ও উফশী জাতের ১০ হাজার ৭৪৫ হেক্টরসহ মোট ১০ হাজার ৯৯০ হেক্টর। চালের আকারে উৎপাদনে লক্ষ্যমাত্রা হাইব্রিড জাত থেকে ১ হাজার ৩১৫ টন ও উফশী জাত থেকে ৪৪ হাজার ২৭০ টনসহ মোট ৪৫ হাজার ৫৮৫ টন।
পতœীতলা উপজেলায় আবাদ হাইব্রিড জাতের ১৩০ হেক্টর ও উফশী জাতের ১৯ হাজার ২৬০ হেক্টরসহ মোট ১৯ হাজার ৩৯০ হেক্টর। চালের আকারে উৎপাদনের লক্ষ্যমাত্রা হাইব্রিড জাত তেকে ৭০০ টন ও উফশী জাত থেকে ৭৯ হাজার ৩৩০ টনসহ মোট ৮০ হাজার ৩০ টন।
ধামইরহাট উপজেলায় আবাদ হাইব্রিড জাতের ১ হাজার ৩৪৫ হেক্টর ও উফশী জাতের ১৪ হাজার ৬৬০ হেক্টরসহ মোট ১৬ হাজার ৫ হেক্টর। চালের আকারে উৎপাদনের লক্ষ্যমাত্রা হাইব্রিড জাত থেকে ৭ হাজার ২১০ টন ও উফশী জাত থেকে ৬০ হাজার ৪০০ টনসহ মোট ৬৭ হাজার ৬১০ টন।
সাপাহার উপজেলায় আবাদ হাইব্রিড জাতের ১০ হেক্টর ও উফশী জাতের ৫ হাজার ৪৪৫ হেক্টরসহ মোট ৫ হাজার ৪৫৫ হেক্টর । চালের আকারে উৎপাদন লক্ষ্যমাত্রা হাইব্রিড জাত থেকে ৫৫ টন ও উফশী জাত থেকে ২২ হাজার ৪৭০ টনসহ মোট ২২ হাজার ৫২৫ টন।
পোরশা উপজেলায় আবাদ হাইব্রিড জাতের ৫২৫ হেক্টর ও উফশী জাতের ৭ হাজার ৫২০ হেক্টরসহ মোট ৮ হাজার ৪৫ হেক্টর। চালের আকারে উৎপাদন লক্ষ্যমাত্রা হাইব্রিড জাত থেকে ২ হাজার ৮১৫ টন ও উফশী জাত থেকে ৩০ হাজার ৯৮০ টনসহ মোট ৩৩ হাজার ৭৯৫ টন।রাণীনগর উপজেলায় আবাদ হাইব্রিড জাতের ৭৫ হেক্টর ও উফশী জাতের ১৮ হাজার ১২৫ হেক্টরসহ মোট ১৮ হাজার ২০০ হেক্টর। চালের আকারে উৎপাদনের লক্ষ্য হাইব্রিড জাত থেকে ৪০০ টন ও উফশী জাত থেকে ৭৪ হাজার ৬৭৫ টনসহ মোট ৭৫ হাজার ৭৫ টন।
মান্দা উপজেলায় আবাদ হাইব্রিড জাতের ২ হাজার ১১৫ হেক্টর ও উফশী জাতের ১৭ হাজার ৭৩৫ হেক্টর সহ মোট ১৯ হাজার ৮৫০ হেক্টর। চালের আকারে উৎপাদন লক্ষ্যমাত্রা হাইব্রিড জাত থেকে ১১ হাজার ৩৩৫ টন ও উপশী জাত থেকে ৭৩ হাজার ৭০ টনসহ মোট ৮৪ হাজার ৪০৫ টন।
নিয়ামতপুর উপজেলায় আবাদ হাইব্রিড জাতের ১০ হেক্টর ও উফশী জাতের ১৯ হাজার ২৪০ হেক্টর। চালের আকারে উৎপাদনের লক্ষ্যমাত্রা হাইব্রিড জাত থেকে ৫৫ টন ও উফশী জাত থেকে ৭৯ হাজার ২৫০ টন সহ মোট ৭৯ হাজার ৩০৫ টন।
আত্রাই উপজেলায় আবাদ হাইব্রিড জাতের ৩ হাজার ৮৫০ হেক্টর ও উফশী জাতের ১৫ হাজার ৩৫ হেক্টরসহ মোট ১৮ হাজার ৮৮৫ হেক্টর। চালের আকারে উৎপাদনের লক্ষ্যমাত্র হাইব্রিড জাত থেকে ২০ হাজার ৬৩১ টন ও উফশী জাত থেকে ৬১ হাজার ৯৪৫ টনসহ মোট ৮২ হাজার ৫৭৬ টন। জেলার চাষীরা রোপা ধান কাঁটা শেষ না করতেই বোরো বীজ তৈরী করতে ব্যস্ত সময় পার করছেন।#

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক সত্যের সন্ধান'কে জানাতে ই-মেইল করুন- sattersandhan24@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

দৈনিক সত্যের সন্ধান'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। দৈনিক সত্যের সন্ধান | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, Design and Developed by- DONET IT