শনিবার ২৭ ফেব্রুয়ারি ২০২১, ১৪ই ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ

শিরোনাম
◈ কোম্পানিগঞ্জে সাংবাদিক মুজাক্কিরের কবর জিয়ারত করেছেন বিএমএসএফ নেতৃবৃন্দ ◈ রাজশাহীতে প্রতারকের ফাঁদে ব্যাংক কর্মকর্তা, নারীসহ গ্রেফতার ৪ ◈ মোহনপুর মুক্তিযুদ্ধ মঞ্চ মৌগাছি ইউপি শাখার কমিটি গঠণ ◈ মোহনপুরে করোনা ভাইরাস প্রতিরোধে গণ সচেতনতা মূলক প্রচার অভিযান ◈ রাজশাহী বিভাগের ১২ পৌরসভার মেয়র ও কাউন্সিলগণ শপথ নিলেন ◈ গোদাগাড়ীতে আধুনিক প্রযুক্তি সম্প্রসারণে দুইদিন ব্যাপী কৃষক প্রশিক্ষণ ◈ মোহনপুরে এসপির নামে ফোন করে সার্জেন্ট এর সাথে প্রতারণা ◈ সিরাজগঞ্জে বাস ট্রাক সংঘর্ষে ৫ জন নিহত ◈ মহাদেবপুরের আশ্রয প্রকল্প পরিদর্শন করলেন বিভাগীয কমিশনার ◈ নওগাঁয় মুজিব শতবর্ষ উপলক্ষে ডিজিটাল ম্যারাথনের উদ্বোধন

নওগাঁয় ভেজাল কীটনাশকে বাজার সয়লাব

প্রকাশিত : ১০:১১ অপরাহ্ণ, ৯ ডিসেম্বর ২০২০ বুধবার ৯৬ বার পঠিত

ডা.আব্দুল্লাহ আল ওয়াদুদ, মহাদেবপুর প্রতিনিধি:

ডা.আব্দুল্লাহ আল ওয়াদুদ মহাদেবপুর নওগাঁ প্রতিনিধি :-

নওগাঁয় ভেজাল কীটনাশকে হাট-বাজার সয়লাব, আসল-নকল চিনতে না পেরে বেকায়দায় পড়েছেন কৃষকেরা। যার ফলে না বুঝে এসব ভেজাল কীটনাশক ব্যবহার করে উপকারের পরিবর্তে উল্টো ক্ষতি গ্রস্ত হচ্ছে কৃষকেরা। ধান, সবজিসহ বিভিন্ন ফসলে পোকা দমনে কিটনাশক ব্যবহার না করলে ফসল ফোলানো সম্ভব হচ্ছে না। কিন্ত দোকান থেকে কেনা কিটনাশক দিয়েও কোন কাজ করছে না। একদিকে যেমন ফসলের ক্ষতি হচ্ছে অপরদিকে আর্থিকভাবে ক্ষতির মুখে পড়ছেন উপজেলার কৃষকেরা।
সুত্র জানায়, ইনতেফা কোম্পানীর ‘বাতির’ নামক কিটনাশক কোম্পানির নির্ধারিত ডিলারদের মাধ্যমে বাজারে বিক্রি করে থাকে। কোম্পানির নির্ধারিত দোকানগুলোতে এ কীটনাশক না থাকলেও হবু হবু লেবেল লাগানো বোতল বা পাকেট বাহিরের সর্বত্ররে দোকানগুলোতে পাওয়া যাচ্ছে। না বুঝে কৃষকরা সেই সব কীটনাশক চরা দামে কিনে পোকা দমনের জন্য ফসলে স্প্রে করছেন তা দিয়ে কিছুতেই পোকা দমন করা সম্ভব হচ্ছেনা। ফলে কোম্পানির বিরুদ্ধে তাদের বিভিন্ন অভিযোগ। বোতল বা পাকেটের গায়ে মনোগ্রাম বা লেবেল দেখে বোঝার কোন উপায় নেই কোনটা নকল আর কোনটা আসল কীটনাশক। কৃষকরা না বুঝে ওই নকল কীটনাশক কিনে প্রতারিত হচ্ছেন। নকল কীটনাশক বিক্রি বন্ধে প্রশাসনের সুদৃষ্টি কামনা করেছেন উপজেলার কৃষকরা সহ সচেতন মহল। তারা মনে করেন উপজেলার বিভিন্ন হাট বাজারে প্রশাসনের অভিযান পরিচালনা করে দ্রুত প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া দরকার। তা না হলে আমরা (কৃষকরা) প্রতিনিয়ত প্রতারণার শ্বিকার হয়ে দিনদিন ক্ষতি গ্রস্ত হচ্ছি। তাছাড়া উপজেলার বিভিন্ন হাট বাজার ঘুরে দেখা যায় যত্র তত্র ভাবে লাইসেন্স বিহীন গড়ে উঠেছে কীটনাশকের দোকান এমন কি মুদির দোকানে ও বিক্রি হচ্ছে কীটনাশক।
বদলগাছী উপজেলা সদর বাজারে অবস্থিত ফারুক কীটনাশক দোকানের মালিক শিপলু হোসেন বলেন, আমাদের কাছে ও অনেক কৃষক এধরনের অভিযোগ নিয়ে আসছে। উপজেলা উপ সহকারী কৃষি অফিসার সাহার আলী বলেন, আমরা কৃষকদের পরামর্শ দিয়ে থাকি কীটনাশক আসল না নকল সেটা বলতে পারবনা এগুলো কোম্পানির ব্যপার। উনাক কোম্পানির মার্কেটিং অফিসার গোলাম রসুল সাংবাদিকদের বলেন কৃষকরা কোম্পানীর আসল কিটনাশক কিনে নিয়ম মেনে ক্ষেতে প্রয়োগ করলে ভালো রেজাল্ট পাবেন জানিয়ে তিনি আরো বলেন, অনেক কৃষক নিয়োম না মেনে স্প্রে করার জন্যও ক্ষতিগ্রস্থ হোন।
উপজেলার কোলা ইউনিয়ন কেশাইল গ্রামের দেলোয়ার হোসেন, পাড়োরা গ্রামের আব্দুল বারীক চাংলা গ্রামের পলাশ হোসেন বলেন, ২ বছর যে কীটনাশকের দাম ছিল ২শ টাকা সেটি এখন ৩৫০টাকা কিন্ত আগের মত কাজ হচ্ছে না।
উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ হাসান আলী বলেন, অনেক সময় ঔষধের মেয়াদ উর্ত্তীন হলে এ সমস্যা হয়। উপজেলা নির্বাহী অফিসার মুহা. আবু তাহির বলেন, জরুরী ভিত্তিতে অভিযান চালিয়ে ভেজাল কীটনাশক বিত্রেুতাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক সত্যের সন্ধান'কে জানাতে ই-মেইল করুন- sattersandhan24@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

দৈনিক সত্যের সন্ধান'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

এই বিভাগের জনপ্রিয়

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। দৈনিক সত্যের সন্ধান | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, Design and Developed by- DONET IT