বৃহস্পতিবার ২৫ ফেব্রুয়ারি ২০২১, ১২ই ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ

শিরোনাম
◈ মোহনপুরে করোনা ভাইরাস প্রতিরোধে গণ সচেতনতা মূলক প্রচার অভিযান ◈ রাজশাহী বিভাগের ১২ পৌরসভার মেয়র ও কাউন্সিলগণ শপথ নিলেন ◈ গোদাগাড়ীতে আধুনিক প্রযুক্তি সম্প্রসারণে দুইদিন ব্যাপী কৃষক প্রশিক্ষণ ◈ মোহনপুরে এসপির নামে ফোন করে সার্জেন্ট এর সাথে প্রতারণা ◈ সিরাজগঞ্জে বাস ট্রাক সংঘর্ষে ৫ জন নিহত ◈ মহাদেবপুরের আশ্রয প্রকল্প পরিদর্শন করলেন বিভাগীয কমিশনার ◈ নওগাঁয় মুজিব শতবর্ষ উপলক্ষে ডিজিটাল ম্যারাথনের উদ্বোধন ◈ বহুপ্রতিক্ষার পর অবশেষে শুরু হয়েছে খাসের হাট বাজারের জলাবদ্ধতা নিরসনে খাল খনন কাজ ◈ বাগমারায় আবাদি জমির মাটি যাচ্ছে ইটভাটায়, চলছে পুকুর খননের হিরিক প্রশাসন নীরব ◈ রাজশাহী গোদাগাড়ীতে ৯৮৫ পিচ ইয়াবাসহ গ্রেফতার ১

পঞ্চগড়ে কাজী আরেফের ২২তম হত্যা দিবসে জাসদের আলোচনা‘ছাত্র-জনতাকে সংগঠিত করতে কাজী আরেফ ঐতিহাসিক ভূমিকা পালন করেছিলেন’

প্রকাশিত : ০৪:০৩ অপরাহ্ণ, ১৭ ফেব্রুয়ারি ২০২১ বুধবার ৮৩ বার পঠিত

নিতিশ চন্দ্র বর্মন, পঞ্চগড় প্রতিনিধিঃ:

পঞ্চগড় জেলা প্রতিনিধি নিতিশ চন্দ্র বর্মন নিরব :

আজ মঙ্গলবার (১৬ ফেব্রুয়ারি ২০২১) জাতীয় বীর, ৬০ দশকে বাঙালি জাতীয়তাবাদী আন্দোলন ও স্বাধীনতা সংগ্রামের অগ্রপথিক, মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক, জাসদের অন্যতম প্রতিষ্ঠাতা, সমাজ পরিবর্তনের সংগ্রামের বিপ্লবী নেতা, মুশতাক-জিয়া-এরশাদ সামরিক শাসন বিরোধী গণতান্ত্রিক আন্দোলনের অন্যতম নেতা, সাম্প্রদায়িক রাজনীতি নিষিদ্ধ ও যুদ্ধাপরাধীদের বিচারের দাবিতে আন্দোলনের অগ্রপথিক, যুদ্ধাপরাধীদের বিচারে গঠিত ঐতিহাসিক গণআন্দোলনের অন্যতম উদ্যোক্তা ও গণআদালত কেন্দ্রিক গণআন্দোলনের নেতা শহীদ কাজী আরেফ আহমেদের ২২তম হত্যা দিবস উপলক্ষে আলোচনা সভার আয়োজন করেছেন বাংলাদেশ জাতীয় সমাজতান্ত্রিক দল-বাংলাদেশ জাসদ পঞ্চগড় জেলা শাখা।

বীর মুক্তিযোদ্ধা কবরস্থানে শহীদ কাজী আরেফ আহমেদের সমাধীতে পুস্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা নিবেদনসহ বিভিন্ন কর্মসূচি পালন করে ।

বাংলাদেশ জাসদ জেলা শাখার সভাপতি আব্দুল মজিদ বাবুলের সভাপতিত্বে অনুষ্ঠিত সমাবেশে প্রধান অতিথি ছিলেন কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক অধ্যাপক এমরান আল আমিন।

সমাবেশে সাংগঠনিক সম্পাদক শেখ সাজ্জাদ হোসেন, সদর উপজেলা সভাপতি শামুস কিবরিয়া প্রধান, সাধারণ সম্পাদক আজহারুল ইসলাম জুয়েল, শ্রমিক জোটের আহবায়ক নায়বুল ইসলাস, মফিদার রহমান মঞ্জু, যুবজোটের সভাপতি সাজ্জাদ আলম ভুট্টো সহ কেন্দ্রী ছাত্রলীগ (বিসিএল) অন্যতম সদস্য বক্তব্য দেন।আলোচনা সভায় উপজেলা জেলা নেতাকর্মী অংশ নেয়।

বক্তারা বিদ্যমান রাজনৈতিক ও ৬০ দশকে ৬ দফাসহ স্বাধীনতার লক্ষ্যে বঙ্গবন্ধুর নেতৃত্বে যে ঐতিহাসিক সংগ্রাম পরিচালিত হয়েছিল সেই সংগ্রামে ঢাকা শহরের ছাত্র-জনতাকে সংগঠিত করার ক্ষেত্রে কাজী আরেফ ঐতিহাসিক বলিষ্ঠ ভূমিকা পালন করেছিলেন। প্রধান অতিথি আরো বলেন, আজ যখন বঙ্গবন্ধু কন্যা জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে সরকার মুক্তিযুদ্ধের চেতনায় সোনার বাংলা গড়ে তোলার পথে এগিয়ে যাচ্ছে তখন ষড়যন্ত্রকারীরা বাংলাদেশের বিরুদ্ধে ষড়যন্ত্রে মেতে উঠেছে। তিনি ষড়যন্ত্রকারীদের মোকাবেলায় সকল গণতান্ত্রিক শক্তিকে ঐক্যবদ্ধ অবস্থান গ্রহণ করার আহ্বান জানান।
কাজী আরেফ আহমেদ তাঁর দ্বান্দ্বিকতার দার্শনিক জ্ঞান ও রাজনৈতিক প্রজ্ঞার বাস্তব প্রয়োগ করে গণতান্ত্রিক-প্রগতিশীল আন্দোলনের যে ঐতিহাসিক মাইলফলক রণনীতি ও রণকৌশল প্রণয়ন ও বাস্তবায়ণ করেছিলেন সেটাই এখনও জাতীয় রাজনীতিতে আমাদের ধ্রুব তারার মত পথ দেখাচ্ছে।

উল্লেখ্য, ১৯৯৯ সালের ১৬ ফেব্রুয়ারি কুষ্টিয়ার দৌলতপুর উপজেলার কালিদাসপুর গ্রামে জাসদ আয়োজিত সন্ত্রাস বিরোধী এক জনসভায় বক্তৃতারত অবস্থায় একদল চিহ্নিত সন্ত্রাসী গুলি করে কাজী আরেফ আহমেদ, কুষ্টিয়া জেলা জাসদের তৎকালীন সভাপতি বীর মুক্তিযোদ্ধা লোকমান হোসেন, সাধারণ সম্পাদক ও পর পর দুইবার নির্বাচিত দৌলতপুর উপজেলা পরিষদের চেয়ারম্যান মুক্তিযোদ্ধা এড. ইয়াকুব আলী, স্থানীয় জাসদ নেতা ইসরাইল হোসেন এবং তফসের মণ্ডলকে হত্যা করে।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক সত্যের সন্ধান'কে জানাতে ই-মেইল করুন- sattersandhan24@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

দৈনিক সত্যের সন্ধান'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

এই বিভাগের জনপ্রিয়

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। দৈনিক সত্যের সন্ধান | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, Design and Developed by- DONET IT