বুধবার ০৩ মার্চ ২০২১, ১৮ই ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ

শিরোনাম
◈ নওগাঁর সমতলের ক্ষুদ্র-নৃগোষ্ঠীর সম্প্রদায়ের মধ্যে উন্নত জাতের ক্রসব্রীড বকনা ও দানাদার খাদ্য বিতরণ ◈ নোয়াখালীতে যৌতুকের জন্য স্ত্রীকে হত্যা! কারাগারে স্বামী ◈ রাজশাহী মেট্রোতে মোট আটক ২৭ ও মাদকদ্রব্য উদ্ধার ◈ আজ জাতীয় ভোটার দিবস ◈ রাজশাহী জেলা (ডিবি) পুলিশের অভিযানে চার কেজি গাঁজাসহ আটক দুই ◈ মহাদেবপুরে বিয়ের প্রলোভনে প্রেমিকাকে ধর্ষণের অভিযোগ: গায়ে হলুদের অনুষ্ঠান থেকে বর গ্রেফতার ◈ চলে গেলেন সাংবাদিক ফয়সাল আজম অপু’র পিতা আলহাজ্ব মহফিল উদ্দিন মাষ্টার ◈ রাজশাহীতে আমাদের কন্ঠের প্রতিষ্ঠা বার্ষিকী পালিত ◈ রাজশাহী তানোরে পাঁচন্দর ইউপি ভবন উদ্বোধন ◈ কোম্পানিগঞ্জে সাংবাদিক মুজাক্কিরের কবর জিয়ারত করেছেন বিএমএসএফ নেতৃবৃন্দ

পদ্মায় নিয়মবহির্ভূত ভাবে চলছে বালু উত্তোলনঃ নিরব জেলা প্রশাসন

প্রকাশিত : ০৮:১৭ অপরাহ্ণ, ৪ ডিসেম্বর ২০২০ শুক্রবার ৮৪ বার পঠিত

দৈনিক সত্যের সন্ধান নিউজ ডেক্স, :

মাজহারুল ইসলাম চপল, রাজশাহীঃ

রাজশাহীর গোদাগাড়ি উপজেলার দুটি স্থানে পদ্মা নদীর গতিপথ তথা পানির স্বাভাবিক প্রবাহ বন্ধ ও নিয়মবহির্ভূত ভাবে চলছে বালু উত্তোলনের কাজ।

বালুমহাল দুটির একটি উপজেলার ফুলতলা গ্রামে ও অন্যটি সেখেরপাড়া গ্রামে। এই এলাকায় নদীর বুকে ট্রাক চলাচলের রাস্তা করা হলেও বালু তোলা হচ্ছে তীর থেকেই যা সম্পন্ন নিয়মবহির্ভূত । এতে ভরা মৌসুমে ঐ এলাকায় নদীভাঙনের আশঙ্কা দেখা দিতে পারে বলে বলছে ঐ এলাকার ভুক্তভোগী অসহায় মানুষ । বালুমহাল দুটির কর্মকান্ডে অতিষ্ঠ এলাকাবাসি। কিন্তু প্রভাবশালী ইজারাদার বা ঠিকাদারদের বিরুদ্ধে কথা বলার সাহস পাচ্ছেন না এলাকার অসহায় সাধারন মানুয়।

সরেজমিনে বালুমহাল দুটি ঘুরে দেখা গেছে, বালু উত্তোলন করা হচ্ছে মূল নদীর পাড় থেকে। আর ট্রাক চলাচলের জন্য নদীর বুকে করা হয়েছে রাস্তা। যেখানে বহু কৃষকের ফসলি জমি নষ্ট হচ্ছে। এছাড়াও নদীর পাড় থেকেই বালু তোলার কারণে নদীভাঙনের আশঙ্কা করছেন সচেতন মহল।

কিন্তু সরকারি নীতিমালায় লেখা রয়েছে নদীর তীর থেকে এক হাজার ৫০০ থেকে দুই হাজার মিটার বা দেড় থেকে দুই কিলোমিটার দূরে নদীর তলদেশ থেকে ড্রেজিংয়ের মাধ্যমে বালু উত্তোলন করতে হবে। অথচ এই নিয়মের কোন তোয়াক্কা না করে প্রভাব খাটিয়ে চলছে বালু উত্তোলনের কাজ। শুধু তাই নয়, নদীপাড়ের মাটি কেটে তারা ইটভাটাতেও বিক্রি করছেন বলে অভিযোগ করছে এলাকাবাসি। অথচ বালুমহালের টেন্ডারে মাটি কাটার কথা উল্লেখ নেই । স্থানীয়রা জানান, মূল নদী দূরে সরে যাওয়ায় তীরে নদীর একটা অংশে এলাকার নারী পুরুষ গোসলের কাজসহ পরিবারের অনেক কাজ সারেন। কিন্তু বালুঘাটের জন্য বসানো টং ঘরের কারণে এলাকার নারীরা নদীতে নামতে পারেন না। ওই টং ঘরে মাদক সেবন চলে বলেও অভিযোগ গ্রামবাসীর। আর সারারাত বালুর ট্রাক চলার কারণে তাদের ঘুম হয় না। স্থানীয়রা বলছেন, রাতে বিকট শব্দে পদ্মার তলদেশ থেকে বালুভর্তি ট্রাক সড়কে উঠে আসে। এই শব্দে তাদের ঘুম হয় না। ট্রাকে বালু পরিবহনের সময় ত্রিপল দিয়েও ঢাকা হয় না।

সেখানে বালুঘাটের লোকজনের সাথে কথা বললে তারা সাংবাদিকদের অকথ্য ভাষায় গালিগালাজ করেন। এবং সাংবাদিকরা এসব বিষয়ে সংবাদ প্রকাশ করলে প্রাণে মেরে ফেলা হবে বলেও হুমকি দেন হরহামেশাই।

খোঁজ নিয়ে জানা গেছে, সেখেরপাড়া এলাকার বালুঘাটটি ইজারা নিয়েছে সানজিদা এন্টার প্রাইজ নামের একটি প্রতিষ্ঠান। এই প্রতিষ্ঠানের সত্বাধিকারি মনোয়ারুল হোসেন ডিপলু নামের এক ব্যক্তি। আর ভাটোপাড়া ফুলতলা এলাকার বালুঘাট ইজারা নিয়েছেন মেসার্স জাহাঙ্গীর অ্যান্ড সন্স। এই প্রতিষ্ঠানের সত্বাধিকারি জাহাঙ্গির আলম নামের আরেক ব্যক্তি।

এই অভিযোগের বিষয়ে জানতে চাইলে ইজারাদার মনোয়ার হোসেন ডিপলু সকল অভিযোগ অস্বীকার করে বলেন, এখানে অনিয়মের কিছু নেই। নিয়ম অনুযায়ী বালু উত্তোলন করা হচ্ছে।

গোদাগাড়ী উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মোসা: নাজমুন নাহার জানান, পদ্মা নদীর তীর থেকে এক হাজার পাঁচশ’ মিটার থেকে দুই হাজার মিটার দূরত্বে বালু উত্তোলন করতে হবে। এই নিয়ম এখনও বলবৎ রয়েছে। এর অন্যথা হলে সেটা অবৈধ ও বেআইনি হবে। তিনি ব্যাপারে খোঁজ নিয়ে আইনানুগ ব্যবস্থা নেবেন বলে জানান।
বিষয়টি নিযে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আলমগীর হোসেন বলেন, আমার নিকট স্থানীয়দের বেশ কিছু অভিযোগ এসেছে। নদীর বুকে বালু তোলার রাস্তা করার কোন সুযোগ নেই। আমি নিজেই যাব, অথবা এসিল্যান্ডকে পাঠাব। সরেজমিনে দেখে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে। নীতিমালার বাইরে গিয়ে কোন কিছুই করার সুযোগ নেই।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক সত্যের সন্ধান'কে জানাতে ই-মেইল করুন- sattersandhan24@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

দৈনিক সত্যের সন্ধান'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

এই বিভাগের জনপ্রিয়

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। দৈনিক সত্যের সন্ধান | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, Design and Developed by- DONET IT