শনিবার ২৭ ফেব্রুয়ারি ২০২১, ১৪ই ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ

শিরোনাম
◈ মোহনপুর মুক্তিযুদ্ধ মঞ্চ মৌগাছি ইউপি শাখার কমিটি গঠণ ◈ মোহনপুরে করোনা ভাইরাস প্রতিরোধে গণ সচেতনতা মূলক প্রচার অভিযান ◈ রাজশাহী বিভাগের ১২ পৌরসভার মেয়র ও কাউন্সিলগণ শপথ নিলেন ◈ গোদাগাড়ীতে আধুনিক প্রযুক্তি সম্প্রসারণে দুইদিন ব্যাপী কৃষক প্রশিক্ষণ ◈ মোহনপুরে এসপির নামে ফোন করে সার্জেন্ট এর সাথে প্রতারণা ◈ সিরাজগঞ্জে বাস ট্রাক সংঘর্ষে ৫ জন নিহত ◈ মহাদেবপুরের আশ্রয প্রকল্প পরিদর্শন করলেন বিভাগীয কমিশনার ◈ নওগাঁয় মুজিব শতবর্ষ উপলক্ষে ডিজিটাল ম্যারাথনের উদ্বোধন ◈ বহুপ্রতিক্ষার পর অবশেষে শুরু হয়েছে খাসের হাট বাজারের জলাবদ্ধতা নিরসনে খাল খনন কাজ ◈ বাগমারায় আবাদি জমির মাটি যাচ্ছে ইটভাটায়, চলছে পুকুর খননের হিরিক প্রশাসন নীরব

মোহনপুরে ধুরইল থেকে মাটি কেটে রাস্তা নির্মান; দীর্ঘদিনের দূর্ভোগ লাঘব

প্রকাশিত : ০৯:৪০ অপরাহ্ণ, ১ ফেব্রুয়ারি ২০২১ সোমবার ৭৫ বার পঠিত

দৈনিক সত্যের সন্ধান নিউজ ডেক্স, :

মোঃ আলাউদ্দিন মন্ডল, রাজশাহী:

রাজশাহীর মোহনপুর উপজেলার ধুরইল তালুকদার পাড়ার গ্রামে রাস্তার ধার কেটে রাস্তা নির্মান কাজ চলছে। দীর্ঘ ৩০ বছর পর খাল খনন করে রাস্তা নির্মান করায় দীর্ঘ জলাবদ্ধতা থেকে মুক্তি পেতে যাচ্ছে ওই এলাকার তিনশত গ্রামের মানুষ। এতে একদিকে যেমন বিলের মধ্য থেকে বয়ে চলা রাস্তায় চলাচলে দূর্ভোগ লাঘব হবে, অন্যদিকে আগের চাইতে প্রায় এক হাজার হেক্টর জমিতে বেশি ফসল উৎপাদন হবে। এলাকাবাসীর সুবিধার্থে স্থানীয় গ্রামবাসী অর্থায়নে এই রাস্তা নির্মান কাজ চলছে।

স্থানীয় সূত্রে জানা গেছে, পাকিস্থান আমলে এলাকার পানি নিষ্কাশন এবং মশাদুর বিল এলাকা থেকে কৃষি উৎপাদিত ফসল বহন ও চলাচলের জন্য মশাদুর নামে গ্রামের মধ্য দিয়ে প্রায় ৫ কিলোমিটার একটি খাল কাম রাস্তা নির্মান করা হয়। এরপর খাল ও রাস্তা সংস্কার না করায় একদিকে যেমন রাস্তা জমির সাথে মিশে যায়, অন্যদিকে খাল ভরাট হয়ে পরায় এলাকার ফসলি জমির পানি নিষ্কাশন বন্ধ হয়ে পরে। ফলে বর্ষা মৌসুমে ভারী বর্ষণ ও বন্যার পানি জমিতে দীর্ঘ জলাবদ্ধা সৃষ্টি হলে ফসল উৎপাদন ব্যহত হতে থাকে। এছাড়া বিলের মধ্য থেকে প্রায় ৩ কিলোমিটার পথ পেরিয়ে উৎপাদিত ফসল পরিবহণে চরম দূর্ভোগে পরে ওই এলাকার , প্রায় ৭/৮টি গ্রামের মানুষ।

দীর্ঘ ৩০ বছর আগে ক রাস্তা সংস্কার করলেও আবারো আগের মতোই অবস্থা সৃষ্টি হয়। রাস্তা নির্মান বিভিন্ন দপ্তরে ধর্ণা দিয়েও এর কোন সুরাহা করতে পারেনি এলাকাবাসি। এক পর্যায়ে গত ২০২০-২০২১ গ্রামের জনগণদের নিয়ে রাস্তা নির্মানের কাজ শুরু করা হয়। এতেও পুরো রাস্তা নির্মান না হওয়ায় ধুরইল তালুকদার পাড়ার গ্রামের লোকজন বাধ্য হয়ে কিছুটা দূর্ভোগ লাঘব করতে গ্রাম থেকে প্রায় কুড়ি হাজার টাকা উত্তোলন করে রাস্তা নির্মান কাজ শুরু করেন।

এরপরে স্থানীয় ধুরইল ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মোঃ কাজিম উদ্দিন সরকার ও ৪ নম্বার ওয়াড সদস্য মোঃ শামসুল হুদা এগিয়ে এসে আরো নিজে থেকে আরো প্রায় দশ হাজার টাকা থেকে মাটি কেটে রাস্তা নির্মান কাজ শুরু করেছেন। এতে একদিকে যেমন পরিবহন সুবিধা ফিরে পাচ্ছে, অন্য দিকে খাল থেকে মাটি কাটায় পানি নিস্কাশনের পথ সুগম হচ্ছে। ফলে আগের তুলনায় এই এলাকার লোকজন প্রায় এক হাজার হেক্টর জমিতে বেশি ফসল উৎপাদন করতে সক্ষম হবে। এছাড়া রাস্তা নির্মান হওয়ায় ধান কাটা-মাড়াই ও পরিবহন খরচ কমে আসবে। ফলে লাভবান হবে এই লাকার লোকজন।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক সত্যের সন্ধান'কে জানাতে ই-মেইল করুন- sattersandhan24@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

দৈনিক সত্যের সন্ধান'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

এই বিভাগের জনপ্রিয়

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। দৈনিক সত্যের সন্ধান | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, Design and Developed by- DONET IT