বুধবার ০৩ মার্চ ২০২১, ১৮ই ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ

শিরোনাম
◈ নওগাঁর সমতলের ক্ষুদ্র-নৃগোষ্ঠীর সম্প্রদায়ের মধ্যে উন্নত জাতের ক্রসব্রীড বকনা ও দানাদার খাদ্য বিতরণ ◈ নোয়াখালীতে যৌতুকের জন্য স্ত্রীকে হত্যা! কারাগারে স্বামী ◈ রাজশাহী মেট্রোতে মোট আটক ২৭ ও মাদকদ্রব্য উদ্ধার ◈ আজ জাতীয় ভোটার দিবস ◈ রাজশাহী জেলা (ডিবি) পুলিশের অভিযানে চার কেজি গাঁজাসহ আটক দুই ◈ মহাদেবপুরে বিয়ের প্রলোভনে প্রেমিকাকে ধর্ষণের অভিযোগ: গায়ে হলুদের অনুষ্ঠান থেকে বর গ্রেফতার ◈ চলে গেলেন সাংবাদিক ফয়সাল আজম অপু’র পিতা আলহাজ্ব মহফিল উদ্দিন মাষ্টার ◈ রাজশাহীতে আমাদের কন্ঠের প্রতিষ্ঠা বার্ষিকী পালিত ◈ রাজশাহী তানোরে পাঁচন্দর ইউপি ভবন উদ্বোধন ◈ কোম্পানিগঞ্জে সাংবাদিক মুজাক্কিরের কবর জিয়ারত করেছেন বিএমএসএফ নেতৃবৃন্দ

রাজশাহীর দুর্গাপুরে থানা ও ইউএনও কে ম্যানেজ করে চলছে অবৈধ পুকুর খনন

প্রকাশিত : ০৯:৫৪ অপরাহ্ণ, ১১ ডিসেম্বর ২০২০ শুক্রবার ১৬৩ বার পঠিত

দৈনিক সত্যের সন্ধান নিউজ ডেক্স, :

মাজহারুল ইসলাম চপল, রাজশাহীঃ

রাজশাহীর দুর্গাপুর উপজেলায় হাই কোর্টের রিট কে তোয়াক্কা না করে ও মুক্তিযোদ্ধার নাম ভাঙ্গিয়ে চলছে অবৈধ পুকুর খননের কাজ। আর এই পুকুর খননের নির্দেশ দাতা আজ দুর্গাপুর পৌরসভার আগামী নির্বাচনের মেয়র পদপ্রার্থী ও রাজশাহী জেলা পরিষদের ৮ নং সদস্য বীর মুক্তিযোদ্ধা মোঃ মান্নান ফিরোজ। যার একক নির্দেশে মাড়িয়া ইউনিয়নের চৌবাড়িয়া বিলে চলছে প্রায় ৫০ বিঘার অবৈধ পুকুর খনন। তবে মান্নান ফিরোজের নির্দেশনা থাকলেও এই পুকুর খননের মুলহোতা মান্নান ফিরোজের ভাতিজা মোঃ মিঠুন আলী। যার স্বীকারুক্তি মুলক মোবাইল কল রেকর্ড রয়েছে মিডিয়াকর্মীর হাতে।

‘জমির প্রকৃতি পরিবর্তন করা যাবে না’—এমন সরকারি নির্দেশনা ও হাই কোর্টের রিট থাকলেও দুর্গাপুর উপজেলার প্রায় প্রতিটি বিলে অবৈধ পুকুর খনন করে ছয়লাপ করেছে অসাধু মৎস চাষী ও পুকুর ব্যাবসয়ীরা। এতে করে উপজেলায় আশঙ্কাজনক হারে কমছে কৃষি জমির পরিমাণ। এক শ্রেণির অসাধু মৎস ও পুকুর ব্যবসায়ীরা অসহায় গরীব কৃষকদের ভুল বুঝিয়ে ও লোভনীয় প্রস্তাব দিয়ে দুই ফসলি ও তিন ফসলি জমিতে পুকুর খননে বাধ্য করাচ্ছে। আর কৃষকরা না বুঝে হারাচ্ছেন তাদের উর্বর ফসলি জমি, অন্যদিকে আঙুল ফুলে কলাগাছ হচ্ছেন এক শ্রেণির প্রভাবশালী পুকুর ব্যবসায়ীরা।
আর এই পুকুর দস্যুদের হাত থেকে রেহাই পাচ্ছে না ব্যক্তি মালিকানা জমির পাশাপাশি সরকারের ১নং খতিয়ানভূক্ত জমিও।

সরেজমিনে খোঁজ নিয়ে জানা গেছে, উপজেলার মাড়িয়া ইউনিয়নের চৌবাড়িয়া বিলে প্রায় ৫০ বিঘার পুকুর খনন করছে মুক্তিযোদ্ধা মান্নান ফিরোজের ভাতিজা মিঠুন ও টুটুল। এলাকাবাসির ভাষ্যমতে এর আগেও এই মিঠুন প্রায় ৬০ বিঘার দুইটি পুকুর খনন করেছে একই বিলে। আবার ঐ একই বিলে প্রায় ৫০ বিঘার পুকুর খনন নিয়ে ব্যস্ত হয়ে পড়েছে এই মিঠুন। নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক ব্যক্তি বলেন, এই বিলে শ্রেণিভেদে প্রায় সকল জমিতেই সারা বছর কোনও না কোনও ধরণের ফসল হতো। কিন্তু লোভ দেখিয়ে প্রথমে একটি পুকুর খনন করে। এরপর থেকে পুকুরের পাশের জমি গুলো পতিত বা অকেজো হয়ে পড়ে। এরপর থেকে চলতে থাকে পুকুর খননের হিড়িক। আবার কৃষি উপকরণের মূল্য বৃদ্ধি এবং উৎপাদিত ধানের যথাযথ মূল্য না পাওয়ায় প্রতি বিঘা ১৫-২০ হাজার টাকার বিনিময়ে ৫ থেকে ১০ বছর মেয়াদের চুক্তি করছে কৃষকরা। চুক্তির আওতায় তাদের ফসলি জমির শ্রেণী পরিবর্তন করে পুকুরে পরিণত করা হচ্ছে। আর পুকুর খননের কারনে অনেক সমস্যায় পড়ছে এলাকার সাধারণ মানুষ।
এই পুকুর খননের বিষয়ে মুঠোফোনে পুকুর ব্যাবসায়ী মিঠুনের সাথে কথা বললে তিনি বলেন, সকলকে ম্যানেজ করে পুকুর খনন করছি। এখানে কারো বাধা দেওয়ার কিছু নাই। আমার চাচা মুক্তিযোদ্ধা ও জেলা পরিষদের সদস্য। আমার চাচাই সকল কিছু দেখভাল করছেন। তার চাচার নাম জানতে চাইলে তিনি বীর মুক্তিযোদ্ধা মান্নান ফিরোজের নাম উল্লেখ করেন। এবং বলেন ডিসি, ইউএনও, এসিল্যান্ড, থানা ও স্থানীয় সাংবাদিকের ম্যানেজ করেছেন তার চাচা মান্নান ফিরোজ । এবিষয়ে বীর মুক্তিযোদ্ধা মান্নান ফিরোজের সাথে মুঠোফোনে যোগাযোগ করলে তিনি সকল বিষয় স্বীকার করেন। যার ফোন রেকর্ড রয়েছে। তবে তিনি নির্বাচনের কারনে বেশি সময় দিতে পারেননি। পুকুর খননের বিষয়ে দুর্গাপুর থানার অফিসার ইনচার্জ হাসমত আলীর সাথে মুঠোফোনে যোগাযোগ করলে তিনি টাকা গ্রহনেন বিষয়ে অস্বীকার করেন এবং বলেন পুকুর বিষয়ে থানার কিছু করার নাই। তারপরও কেউ যদি আপনার নিকট টাকা নেওয়ার কথা বলে তাহলে আমার কিছু বলার নাই। আপনি লিখতে পারেন।
তবে এই বিষয়ে দুর্গাপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা মহসিন মৃধার সাথে মুঠোফোনে যোগাযোগ করলে তিনি বলেন, পুকুর খননের বিষয়ে আমি শুনছি। এত নিষেধ করলেও মানছেনা কোন নিষেধ। গত বছরে অনেক গুলো পুকুর ভ্রম্যমান আদালত করে গাড়ি ভাংচুর ও জরিমানা করা হয়েছে। এবারও অবৈধ পুকুর খননকারীদের বিরুদ্ধে অবশ্যই দ্রুত আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক সত্যের সন্ধান'কে জানাতে ই-মেইল করুন- sattersandhan24@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

দৈনিক সত্যের সন্ধান'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। দৈনিক সত্যের সন্ধান | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, Design and Developed by- DONET IT