মঙ্গলবার ০২ মার্চ ২০২১, ১৭ই ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ

শিরোনাম
◈ রাজশাহী মেট্রোতে মোট আটক ২৭ ও মাদকদ্রব্য উদ্ধার ◈ আজ জাতীয় ভোটার দিবস ◈ রাজশাহী জেলা (ডিবি) পুলিশের অভিযানে চার কেজি গাঁজাসহ আটক দুই ◈ মহাদেবপুরে বিয়ের প্রলোভনে প্রেমিকাকে ধর্ষণের অভিযোগ: গায়ে হলুদের অনুষ্ঠান থেকে বর গ্রেফতার ◈ চলে গেলেন সাংবাদিক ফয়সাল আজম অপু’র পিতা আলহাজ্ব মহফিল উদ্দিন মাষ্টার ◈ রাজশাহীতে আমাদের কন্ঠের প্রতিষ্ঠা বার্ষিকী পালিত ◈ রাজশাহী তানোরে পাঁচন্দর ইউপি ভবন উদ্বোধন ◈ কোম্পানিগঞ্জে সাংবাদিক মুজাক্কিরের কবর জিয়ারত করেছেন বিএমএসএফ নেতৃবৃন্দ ◈ রাজশাহীতে প্রতারকের ফাঁদে ব্যাংক কর্মকর্তা, নারীসহ গ্রেফতার ৪ ◈ মোহনপুর মুক্তিযুদ্ধ মঞ্চ মৌগাছি ইউপি শাখার কমিটি গঠণ

রাজশাহীর বাজারে আম ৫-৬শ টাকা মণ, ক্রেতার সংখ্যা কম, খোঁজ নেই পাইকারদের

প্রকাশিত : ০৫:৫০ অপরাহ্ণ, ১৮ মে ২০২০ সোমবার ২০৬ বার পঠিত

দৈনিক সত্যের সন্ধান নিউজ ডেক্স, :

মো: আনছার তালুকদার স্বাধীন: রাজশাহীর বাজারে গুটিজাতের আম নামতে শুরু করেছে। আগামি ২০ মে থেকে নামার কথা রয়েছে গোপালভোগ জাতের আম। কিন্তু এখনো দেখা মিলছে না পাইকারদের। ফলে এখনো আম বিক্রি করতে পারছেন না চাষি ও ব্যবসায়ীরা। তবে গুটিজাতের আম কিনে আঁচার তৈরী করতে কিছুসংখ্যক ব্যবসায়ী আসছেন। তবে সেটিও হাতেগোনা কয়েকজন। ফলে গুটিজাতের আম বিক্রি হচ্ছে মাত্র ৫০০-৬০০ টাকা মণ দরে।

এদিকে বাগানের আম পোক্ত হয়ে বাজারজাত শুরু হলেও এখনো খোঁজ মিলছে না পাইকারী ক্রেতাদের। যারা অন্যনান্যবার আরও এক-দুই মাস আগেই বাগান ধরে আম কিনে নিতেন। কিন্তু এবার রাজশাহী এবং চাঁপাইনবাবগঞ্জ, নাটোর এবং নওগাঁতেও পাইকারদের দেখা মিলছে না বলে জানিয়েছেন আমচাষিরা। এভাবে চলতে থাকলে সামনে ভালো জাতের আম নামতে শুরু করলেও তেমন দাম পাওয়া যাবে না বলে আশঙ্কা করছেন চাষি ও ব্যবসায়ীরা। এতে করে মারাত্মক লোকসানের মুখে পড়ার শঙ্কা দেখা দিয়েছে রাজশাহী অঞ্চলের আমচাষীদের মাঝে।

গতকাল রাাজশাহীর বৃহৎ বানেশ্বর বাজারে খোঁজ নিয়ে যায়, এ বাজারে গতকাল আম জড়ো হয় সর্বোচ্চ ২০০ মণ। কিন্তু এই আম কেনারই তেমন ক্রেতা ছিলো না। হাতে গোনা কয়েকজন ক্রেতা এসে আমগুলো কিনে নিয়ে যান। তবে আমচাষীরা ন্যায্যমূল্য পাননি বলে দাবি করেন তারা।

তাঁদের দাবি, অন্যান্য বছর গুটিজাতের আম বিক্রি হয় ৮০০ থেকে শুরু করে ১২শ টাকা পর্যন্ত। কিন্তু এবার ক্রেতা না থাকায় সেই আম বিক্রি করতে হচ্ছে অনেকটা পানির দাম। কিছু ক্রেতা আসছেন, তারা আঁচার কম্পানীর কাছে আম বিক্রি করবেন। কিন্তু গুটিজাতের আম কেনার বড় পাইকার প্রাণ গ্রুপ এখনো আম কিনতে বাজারে নামেননি। ফলে এবার আমের দাম শুরুতেই অনেকটা কম বলে দাবি করেছেন ক্রেতা-বিক্রেতারা।

পুঠিয়ার বানেশ্বর বাজারে গতকাল আম বিক্রি করতে যাওয়া চারঘাটের একজন ক্রেতা বলেন, ‘এবার আমের ক্রেতা নাই। অথচ গত ১৫ মে থেকে আম নামতে শুরু করেছে। কিন্তু ক্রেতা না থাকায় বিক্রি করার লোক পাচ্ছি না। বানেশ্বর হাটে নিয়ে এসেও দাম পাচ্ছি না তেমন। এমনিতেই এবার আমের ফলন ভালো হয়নি। তার ওপর দাম এভাবে কম পেতে থাকলে বড় ধরনের লোকসানেরমুখে পড়বো।

আরেক আমচাষি দুর্গাপুরের একজন বলেন, ‘ক্রেতা নাই। তাই বাধ্য হয়ে নিজেই আম ঢাকায় পাঠানোর উদ্যোগ নিয়েছি। করোনার কারণে ক্রেতারা আসছে না এখনো। বাগানের আমও বিক্রি হচ্ছে না। এভাবে চলতে থাকলে আমরা চাষিরা বড় ধরনের লোকসানের মুখে পড়বো। অথচ অন্যান্যবার আরও দুই মাস আগেই বাগান থেকেই চুক্তিতে বেশিরভাগ চাষি আম বিক্রি করে দিতেন। এবার ক্রেতা না থাকায় সেটিও বন্ধ হয়ে আছে। আবার হাটেও ক্রেতা আসছে না। তাহলে চাষিরা যাবে কোথায়?’

নাটোরের লালপুরের লোকমান হোসেন বলেন, ‘গুটি আম কেনার লোক নাই। যে দামে বিক্রি হচ্ছে, তাতে খরচের টাকাও উঠবে না। এখানকার বাজারে আম বিক্রি করে শ্রমিকের দাম, গাড়িভাড়া, হাটের চাঁদা দিতে গেলে আম বাগানের পরিচর্যা করতে যে ব্যয় হয়েছে সেই টাকাও উঠবে না। এ কারণে আম গাছেই রেকে দিয়েছি। দেখি ঈদের পরে দাম বাড়ে কিনা। তবে ঈদের পরে গুটি আম অধিকাংশই গাছ থেকে ঝরে পড়ে যাবে। তার পরেও অন্তত ৮০০ টাকা মণ পেলেও কিছু টাকা পকেটে থাকবে।’

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক সত্যের সন্ধান'কে জানাতে ই-মেইল করুন- sattersandhan24@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

দৈনিক সত্যের সন্ধান'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

এই বিভাগের জনপ্রিয়

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। দৈনিক সত্যের সন্ধান | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, Design and Developed by- DONET IT