বুধবার ০৩ মার্চ ২০২১, ১৮ই ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ

শিরোনাম
◈ নওগাঁর সমতলের ক্ষুদ্র-নৃগোষ্ঠীর সম্প্রদায়ের মধ্যে উন্নত জাতের ক্রসব্রীড বকনা ও দানাদার খাদ্য বিতরণ ◈ নোয়াখালীতে যৌতুকের জন্য স্ত্রীকে হত্যা! কারাগারে স্বামী ◈ রাজশাহী মেট্রোতে মোট আটক ২৭ ও মাদকদ্রব্য উদ্ধার ◈ আজ জাতীয় ভোটার দিবস ◈ রাজশাহী জেলা (ডিবি) পুলিশের অভিযানে চার কেজি গাঁজাসহ আটক দুই ◈ মহাদেবপুরে বিয়ের প্রলোভনে প্রেমিকাকে ধর্ষণের অভিযোগ: গায়ে হলুদের অনুষ্ঠান থেকে বর গ্রেফতার ◈ চলে গেলেন সাংবাদিক ফয়সাল আজম অপু’র পিতা আলহাজ্ব মহফিল উদ্দিন মাষ্টার ◈ রাজশাহীতে আমাদের কন্ঠের প্রতিষ্ঠা বার্ষিকী পালিত ◈ রাজশাহী তানোরে পাঁচন্দর ইউপি ভবন উদ্বোধন ◈ কোম্পানিগঞ্জে সাংবাদিক মুজাক্কিরের কবর জিয়ারত করেছেন বিএমএসএফ নেতৃবৃন্দ

হজযাত্রা ও ঈদের জামাত বাতিল করল সিঙ্গাপুর

প্রকাশিত : ০৩:৪৯ অপরাহ্ণ, ১৫ মে ২০২০ শুক্রবার ১৭৩ বার পঠিত

দৈনিক সত্যের সন্ধান নিউজ ডেক্স, :

বৈশ্বিক মহামারী কোভিড-১৯ পরিস্থিতিতে এ বছরের হজযাত্রা ও ঈদুল ফিতরের জামাত বাতিল করেছে সিঙ্গাপুর। শুক্রবার এ সিদ্ধান্তের কথা জানিয়েছে ইসলামিক রিলিজিয়াস কাউন্সিল অব সিঙ্গাপুর (মুইস)। খবর দ্য স্ট্রেইট টাইমসের।

মুসলিম বিশ্বের অন্যান্য দেশের মত সিঙ্গাপুরেও প্রতি বছর পবিত্র রমজানের শেষে ব্যাপক উৎসাহ-উদ্দীপনায় উদযাপিত হয় ঈদুল ফিতর। চাঁদ উঠা সাপেক্ষে সেখানে আগামী ২৪ মে অনুষ্ঠিত হতে পারে এবারের ঈদুল ফিতর।

মুইস জানিয়েছে, ঈদের জামাত বাতিল করা হয়েছে। দেশটির ৭০টি মসজিদই বন্ধ থাকবে। তবে ওইদিন সকালে মুসলিমরা নিজ নিজ বাড়িতে পরিবারের সদস্যদের সঙ্গে ঈদের জামাতে অংশ নিতে ও খুতবা শুনতে পারবেন। স্থানীয় রেডিও, টেলিভিশন চ্যানেল, মুইসের ফেসবুক পেজে জামায়াত ও খুতবা সরাসরি সম্প্রচার করা হবে।

পাশাপাশি মুসলমানদের সর্ববৃহৎ জমায়েত হজে গমনেচ্ছুদের আবেদন বাতিল করেছে সিঙ্গাপুর।এবারের ৯০০ আবেদনকারীর হজযাত্রার শিডিউল স্বয়ংক্রিয়ভাবে আগামী বছর নির্ধারিত হবে।

এক সংবাদ সম্মেলনে সিঙ্গাপুরের মুসলিমবিষয়ক মন্ত্রী মাসাগোস জুলকিফলি বলেন, এ বছর হজ করতে চাওয়া ৮০ ভাগেরও বেশি সিঙ্গাপুরের নাগরিকের বয়স ৫০ বছরের বেশি। স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, এই শ্রেণীর মানুষেরা করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার ঝুঁকি বেশি।

এছাড়া তারা আক্রান্ত হলে শরীরিক জটিলতা ও মৃত্যুর ঝুঁকি বেশি।

সৌদি আরবে প্রতি বছর লাখ লাখ মানুষ হজ করতে যায়। গত বছরও হজে অংশ নিয়েছিলেন অন্তত ২৫ লাখ ধর্মপ্রাণ মুসলিম। এবার হজ হবে কিনা কিংবা কোনো বিধি নিষেধ থাকবে কিনা সে বিষয়ে এখনও সিদ্ধান্ত হয়নি। তবে গত মার্চে হজ এজেন্সিগুলোতে এ বছরের বুকিং বা অর্থগ্রহণ নিষিদ্ধ করে নির্দেশনা জারি করে সৌদি কর্তৃপক্ষ।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক সত্যের সন্ধান'কে জানাতে ই-মেইল করুন- sattersandhan24@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

দৈনিক সত্যের সন্ধান'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। দৈনিক সত্যের সন্ধান | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, Design and Developed by- DONET IT