সোমবার ০১ মার্চ ২০২১, ১৬ই ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ

শিরোনাম
◈ রাজশাহী তানোরে পাঁচন্দর ইউপি ভবন উদ্বোধন ◈ কোম্পানিগঞ্জে সাংবাদিক মুজাক্কিরের কবর জিয়ারত করেছেন বিএমএসএফ নেতৃবৃন্দ ◈ রাজশাহীতে প্রতারকের ফাঁদে ব্যাংক কর্মকর্তা, নারীসহ গ্রেফতার ৪ ◈ মোহনপুর মুক্তিযুদ্ধ মঞ্চ মৌগাছি ইউপি শাখার কমিটি গঠণ ◈ মোহনপুরে করোনা ভাইরাস প্রতিরোধে গণ সচেতনতা মূলক প্রচার অভিযান ◈ রাজশাহী বিভাগের ১২ পৌরসভার মেয়র ও কাউন্সিলগণ শপথ নিলেন ◈ গোদাগাড়ীতে আধুনিক প্রযুক্তি সম্প্রসারণে দুইদিন ব্যাপী কৃষক প্রশিক্ষণ ◈ মোহনপুরে এসপির নামে ফোন করে সার্জেন্ট এর সাথে প্রতারণা ◈ সিরাজগঞ্জে বাস ট্রাক সংঘর্ষে ৫ জন নিহত ◈ মহাদেবপুরের আশ্রয প্রকল্প পরিদর্শন করলেন বিভাগীয কমিশনার

আজ থেকে তিন দিনব্যাপী নাটক কিনুকাহারের থেটার এর কর্মসূচি শুরু

প্রকাশিত : ০৯:৫৩ অপরাহ্ণ, ৫ নভেম্বর ২০২০ বৃহস্পতিবার ১১৫ বার পঠিত

দৈনিক সত্যের সন্ধান নিউজ ডেক্স, :

রাকিব হাসান, মাদারীপুরঃ

মাদারীপুর জেলা থিয়েটার এর পক্ষ থেকে তিনদিন ব্যাপী চলবে নাটক ”কিনুকাহারের থেটার” এর কর্মসূচি।আজ থেকে শুরু করে শনিবার পর্যন্ত এই কর্মসূচি চলবে।

দলটির ১৫ জন সদস্য নিয়ে নির্মিত এই নাটক।
এটি মনোজ মিত্রের রচনায় নাটকটি নির্দেশনা দিয়েছেন নাট্য পরিচালক রুলিন রহমান ।এবং নাটকটির
সার্বিক তত্বাবধানে ছিলো মাদারীপুর জেলা শিল্পকলার একাডেমির নাট্য প্রশিক্ষক আ জ ম কামাল।

এর প্রেক্ষাপট প্রসঙ্গে নির্দেশক জানান, এক নারীর শ্লীলতাহানি ঘটিয়েছে পুতনা রাজ্যের উজির। ক্ষোভে রাজাকে উদ্দেশ্য করে লাট সাহেব বললেন, ‘এর যদি বিচার না হয়, তাহলে আমি সিংহাসন ফালাইয়া দেব।’ রাজা পড়লেন মহাসংকটে। উজির তার প্রাণের দোসর, তাকে কী করে চাবুক মারতে আদেশ দেবেন? উল্টো উজিরকে বুদ্ধি দিলেন, একজন লোক ঠিক করতে। যে আদালতে এসে সাক্ষ্য দেবে- উজির নয়, অপকর্মটি করেছে সে নিজেই। তাই সাজাও তারই প্রাপ্য!
এমনই এক স্যাটায়ার ঘরানার গল্পে আবর্তিত হলো ‘কিনু কাহারের থেটার’।

নাটকটির বিভিন্ন চরিত্রে যারা অভিনয় করবেন তারা হলেনঃ-কুমকুম আক্তার,তনিমা বাগচী,মোঃ মাহবুব আলম,নাঈম হাসান লাবিদ, রিয়া,বন্যা,রিফাত, তরিকুল, সঞ্জিব মন্ডল,সুব্রত মজুমদার, কবির হোসেন, সোহাগ,নিত্যানন্দ সেন,কার্তিক,বিজয়,রাকিব হাসান, অনিক মন্ডল এবং আরো অনেকে।

কিন্তু সময়ের সঙ্গে মানুষের জীবন পাল্টেছে। নাটক যেহেতু জীবনের সবচেয়ে ঘনিষ্ঠ প্রতিচ্ছবি সেহেতু এই রূপশ্রেণির মূল বৈশিষ্ট্য অক্ষুণ রেখেও এতে নানাবিধ পরিবর্তন এসেছে। আধুনিক কালে অনেক নাটকেই কোনো বৃত্ত থাকে না, কেবল একটি চরিত্র নিয়েও রচিত হয়েছে অসংখ্য সফল নাটক; এমনকি সংলাপ ছাড়াও নাট্য-নির্মাণ অসম্ভব নয়। তবে উল্লিখিত কাঠামোবদ্ধ বৈশিষ্ট্যগুলো একজন নাট্যকারের পক্ষে যথার্থভাবে আয়ত্ত করা সম্ভব হলেই কেবল নাটকের সংগঠনে বিচিত্র মাত্রা যোজনা করা সম্ভব।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক সত্যের সন্ধান'কে জানাতে ই-মেইল করুন- sattersandhan24@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

দৈনিক সত্যের সন্ধান'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। দৈনিক সত্যের সন্ধান | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, Design and Developed by- DONET IT