বুধবার ২৮ অক্টোবর ২০২০, ১২ই কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ

শিরোনাম
◈ শিক্ষার প্রসার ঘটাতে শিগগিরই নওগায় পাবলিক বিশ্ববিদ্যালয় স্থাপন করা হবে- খাদ্যমন্ত্রী ◈ নোয়াখালী সুবর্ণচরে মন্দিরে মন্দিরে অনুষ্ঠিত হচ্ছে হিন্দু ধর্মাবলম্বীদের শারদীয় দুর্গোৎসব ◈ কুড়িগ্রামে জেলা পর্যায়ে গোদরোগ নির্মূলে সামাজিক উদ্বুদ্ধকরণসভা অনুষ্ঠিত ◈ বাগমারায় পূজা মন্দিরের নিরাপত্তায় সশস্ত্র আনসার ◈ সাইনোসাইটিস রোগ প্রতিরোধ ও প্রতিকার সম্পর্কে বললেন, ডা. সাইফুল আলম ◈ স্বাস্থ্য বিধি মেনে কুড়িগ্রামে উৎসব-আনন্দে চলছে ৪৯৭টি মন্ডপে দূর্গাপূজা ◈ শারদীয় দুর্গাপূজা উপলক্ষে রাজশাহী পুলিশ সুপারের শুভেচ্ছা উপহার প্রদান ◈ মহাদেবপুরে সড়ক গুলোতে বেপরোয়াভাবে চলছে চার্জার চালিত রিক্সা-ভ্যান, বাড়ছে দূরঘর্টনা! ◈ কুড়িগ্রামে পুঁজায় শতাধিক হরিজন শিশু নতুন পোষাক পেল ◈ সাংবাদিকের পিতৃবিয়োগ, মনীন্দ্র চন্দ্র দত্ত ভৌমিক আর নেই

একটি সচেতনতা মূলক পোষ্ট: দৈনিক সত্যের সন্ধান

প্রকাশিত : ০২:১১ পূর্বাহ্ণ, ২২ জুন ২০২০ সোমবার ২৬৬ বার পঠিত

দৈনিক সত্যের সন্ধান নিউজ ডেক্স, :

“র‍্যাব-১২ এর সম্মানিত অধিনায়ক লেঃ কর্ণেল মুহাম্মদ খায়রুল ইসলাম, পিএসসি মহোদয়ের ফেইসবুক ওয়াল থেকে সংগৃহীত”

একজন ভদ্রলোকের ব্যাংক একাউন্ট থেকে নিজের অজান্তে/অজ্ঞাতসারে অন্যের একাউন্টে টাকা ট্রান্সফার হওয়ার অভিযোগের প্রেক্ষিতে র‍্যাব-১২ এর আমার অফিসার এএসপি মহিউদ্দিন মিরাজ একটি চক্রকে সনাক্ত করেন।

চক্রের একজন হ্যাকারের ভাষ্যমতে জানা যায়, উক্ত হ্যাকার বিভিন্ন ব্যক্তির ফেইসবুক মেসেঞ্জারে “ফ্রি ফেসবুক ব্যবহার করতে চাইলে এই লিংকে ক্লিক করুন” টাইপ একটা লিংক পাঠায়।

ফেসবুক লিংকে ক্লিক করার পর পুনরায় ফেইসবুকে লগইন করার জন্য একটি পেইজ/উইন্ডো আসে। আপাতদৃষ্টিতে মনে হয় এটি স্বাভাবিকভাবে পুনরায় লগইন করা হচ্ছে কিন্তু বাস্তবতা হলো এই পেজটিতে/উইন্ডোতে ইউজারনেম পাসওয়ার্ড দেওয়ার সাথে সাথে তা হ্যাকার পেয়ে যায় এবং ফেইসবুক একাউন্টটি তার দখলে নেয়।ফেসবুকের সাথে কানেক্টেড জিমেইল আইডি ছিল সেটাও হ্যাকার তার দখলে নেয়।

জিমেইল অ্যাকাউন্টটি ব্যাংকের একাউন্টের/ লেনদেনের সাথে কানেক্টেড ছিল। হ্যাকার ওই জিমেইল দিয়ে ব্যাংক কর্তৃপক্ষের নিকট ইন্টারনেট ব্যাংকিং এর জন্য ইউজারনেম ও পাসওয়ার্ড চায় এবং স্বাভাবিকভাবেই ব্যাংক কর্তৃপক্ষ তা মেইলে দিয়ে দেয়। পরবর্তীতে সে ইন্টারনেট ব্যাংকিং এর মাধ্যমে একাউন্ট থেকে টাকা অন্য একাউন্টে সরিয়ে নেয়।

তাহলে আমাদের করণীয় বিষয়সমূহঃ
প্রথমতঃ কোনভাবেই অপরিচিত/লোভনীয় বিজ্ঞাপনের কোন লিংকে ক্লিক করা যাবে না। ক্লিক করলেও নতুনভাবে লগ ইন করার জন্য ইউজারনেম ও পাসওয়ার্ড দেওয়া যাবে না।
দ্বিতীয়তঃ ফেসবুক এবং মেইল আইডির পাসওয়ার্ড ভিন্ন ভিন্ন থাকতে হবে।
তৃতীয়তঃ ফেসবুক এবং মেইল আইডিতে টু ফ্যাক্টর অথেনটিকেশন ব্যবহার করতে হবে।( হ্যাকারের ভাষ্যমতে টু ফ্যাক্টর অথেন্টিকেশন থাকলে সাধারণত হ্যাক করা যায় না)
চতুর্থতঃ ফেসবুক এবং মেইল আইডির পাসওয়ার্ড ফ্রিকোয়েন্টলি চেঞ্জ করতে হবে।

সবাই নিরাপদে থাকুন।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক সত্যের সন্ধান'কে জানাতে ই-মেইল করুন- sattersandhan24@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

দৈনিক সত্যের সন্ধান'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। দৈনিক সত্যের সন্ধান | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, Design and Developed by- DONET IT