মঙ্গলবার ২০ এপ্রিল ২০২১, ৭ই বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ

শিরোনাম
◈ রাজশাহীর মোহনপুরে লকডাউন বাস্তবায়নে ভ্রাম্যমান আদালতের অভিযান অব্যাহত ◈ দেশের দুর্দিনে মাস্ক হাতে রাস্তায় রাজশাহী মডেল প্রেসক্লাব ◈ আটোয়ারীতে লকডাউন কার্যকরে উপজেলা ও পুলিশ প্রশাসনের যৌথ মহড়া ◈ রমজানের শুরুতেই বেগুনের বাজারে আগুন! ◈ মহাদেবপুরে ২ সন্তানের জননীকে ধর্ষণের অভিযোগে হাজী শরিফের বিরুদ্ধে মামলা ◈ সুবর্ণচরের বিএমএসএফ এর উদ্যোগে মাননীয় প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি প্রদান ◈ প্রশাসনকে ম্যানেজ করে কৃষি জমি ও বনজফলজ গাছ যাচ্ছে ইভাটার পেটে ◈ লকডাউনে আমি ঘরে থাকতে চাই আমাকে খাবার দিন ◈ তানোর পৌরসভার প্যানেল মেয়র নির্বাচন ◈ নওগাঁয় কলেজ ছাত্রীকে ধর্ষণের অভিযোগে কথিত প্রেমিক কারাগারে

করোনা ভাইরাস থেকে রক্ষা পেতে আমলকি

প্রকাশিত : ১১:০৪ পূর্বাহ্ণ, ২ মে ২০২০ শনিবার ২২৫ বার পঠিত

দৈনিক সত্যের সন্ধান নিউজ ডেক্স, :

চীনে মহামারী আকার ধারণ করলেও এখন পৃথিবীর ২৬টি দেশে ছড়িয়ে পড়েছে প্রাণঘাতি করোনা ভাইরাস। এখন পর্যন্ত ভাইরাসটিতে আক্রান্ত হয়ে মারা গেছেন ১৪৭৫ জন। আক্রান্তের সংখাও ৬৪ হাজার ছাড়িয়েছে। ২৬টি দেশে আক্রান্ত হলেও সারা বিশ্বে এ ভাইরাসের খবরে আতঙ্ক ছড়িয়ে পড়ছে।

শুধু তাই নয়, সামান্য জ্বর কাশিতেই অনেকে দুঃচিন্তায় ভুগছেন। হাসপাতালের দরজায় কড়া নাড়ছেন। তবে এ চিন্তা মুক্ত করতে পারে ভেষজ উপাদান যা আমাদের হাতের নাগালেই রয়েছে। যার মাধ্যমে এই ভাইরাসকে সহজেই প্রতিরোধ করা যাবে।
বিশ্ব স্বাস্থ্য সংস্থা ‘হু’এর নির্দেশ অনুযায়ী, ভিটামিন সি-সমৃদ্ধ খাবার খান।

এবার প্রশ্ন উঠতে পারে- সব ভিটামিন সি যুক্ত খাবারই কি করোনা প্রতিরোধক? না, বিশেষ প্রতিরোধ ক্ষমতা রয়েছে আমলায় বা আমলকিতে।

ভারতীয় উপমহাদেশেরই ফল এটি। এটি ‘আয়ুর্বেদীর অন্যতম শ্রেষ্ঠ “রসায়ন”। কাঁচা অথবা শুকনা করে রাখা আমলকির টুকরো মুখে রাখলে বহুক্ষণ মুখ লালাসিক্ত থাকবে, এবং আমলকি ভিটামিন সি এর খনি। নিশ্চিন্তে আমলকি খান।

বন্যপশু, পাখি, সরিসৃপ ও কীটপতঙ্গের দেহে থাকা এই ভাইরাস মূলত চীনাদের বিকৃত খাদ্যমনস্কতার জন্য মানুষের দেহে ঢুকে ছড়িয়ে পড়েছে। ২০১৯ সালের শেষ ভাগে শুরু চীনে উদ্ভুত নোভেল করোনা ভাইরাসের।

হু’র নির্দেশ অনুযায়ী, সাবধানতা হিসেবে পথে-ঘাটে জনবহুল জায়গায় ভালো মানের মুখোশ/মাস্ক ব্যবহার করুন। বাইরে থেকে এলে হাত সাবান দিয়ে ভালো করে ধুয়ে নিন ও পোশাক পালটান। মাংস খাওয়া যতটা পারেন এড়িয়ে চলুন, বিশেষ করে কম সিদ্ধ ও অপরিচিত মাংস। কিছুক্ষণ পর পর নিয়মিতভাবে খুব অল্প পরিমাণে পানি পান করুন। এতে মুখের ভিতরটা ও খাদ্যনালী ভিজে থাকবে এবং সংক্রমণের ভয় অনেক কমে যাবে।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক সত্যের সন্ধান'কে জানাতে ই-মেইল করুন- sattersandhan24@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

দৈনিক সত্যের সন্ধান'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। দৈনিক সত্যের সন্ধান | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, Design and Developed by- DONET IT