রবিবার ১১ এপ্রিল ২০২১, ২৮শে চৈত্র, ১৪২৭ বঙ্গাব্দ

শিরোনাম
◈ নওগাঁয় কলেজ ছাত্রীকে ধর্ষণের অভিযোগে কথিত প্রেমিক কারাগারে ◈ রাজশাহীর কেশরহাটে শিক্ষকের কবর উন্মুক্ত করণ শুরু ◈ রাজশাহীর কেশরহাটে এলপিজি গ্যাস পাম্পের উদ্বোধন ◈ তানোরে রাস্তা নির্মানে প্রকৌশলীর অবহেলায় ঠিকাদারের দূর্নীতি ◈ মহাদেবপুরে বিধবা মহিলাকে গাছের সাথে বেঁধে মারপিট করে প্রাচীর নির্মাণের অভিযোগ ◈ করোনা ভাইরাস পরিস্থিতি মোকাবেলায় রাজশাহী পুলিশ সুপার মহোদয়ের এর সচেতনতামূলক কার্যক্রম ◈ লকডাউনের প্রথম দিনে কেশরহাটে ভ্রাম্যমান আদালতে ১ জনের ৭ দিনের জেল ◈ নওগাঁয় যৌন উত্তেজক ওষুধ সেবনে বাড়ছে মৃত্যুর ঝুকি! ◈ বিয়ের ৯ দিন পর মোটরসাইকেল দুর্ঘটনায় প্রাণ গেল যুবকের ◈ গোল্লাপাড়া বাজার বণিক সমিতির সভাপতি সারোয়ার, সম্পাদক রাকিবুল সরকার পাপুল

গরমে হিট স্ট্রোক থেকে বাঁচতে কী খাবেন?

প্রকাশিত : ০৭:০২ পূর্বাহ্ণ, ২০ সেপ্টেম্বর ২০১৯ শুক্রবার ৪৪৩ বার পঠিত

দৈনিক সত্যের সন্ধান নিউজ ডেক্স, :

গরমে সবারই কোনো না কোনো শারীরিক সমস্যায় আক্রান্ত হচ্ছেন। জ্বর, সর্দিকাশি তো বটেই, তবে অনেকেই আক্রান্ত হতে পারেন হিট স্ট্রোকে।

তাই দুপুরের গরম থেকে মুক্তি পেতে ডাবের পানি পান করুন। সতেজ অনুভব করবেন। তাৎক্ষণিকভাবে তৃষ্ণা মেটায় ও দীর্ঘক্ষণ আর্দ্রতা বজায় রাখে।

স্বাস্থ্যের জন্যও বেশ উপকারী ডাবের পানি। ডিহাইড্রেশনের মোকাবিলা থেকে শুরু করে শরীরের ইমিউনিটি গড়ে তোলা, নানা গুণ রয়েছে ডাবের পানির।

এ বিষয়ে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের (ঢামেক) টেলিমেডিসিন বিভাগের কো-অর্ডিনেটর সহযোগী অধ্যাপক ডা. মোহাম্মদ যায়েদ হোসেন বলেন, ডাবের পানি শরীরের জন্য অত্যন্ত উপকারী।

তিনি বলেন, আমাদের দৈনন্দিন খাবার তালিকায় এমন কিছু ফল আছে তা যদি কেমিক্যালমুক্ত হয় তবে অনেক রোগপ্রতিরোধ করতে সাহায্য করবে। তেমনি একটি ফল হচ্ছে ডাব। পেটের পীড়া থেকে শুরু করে রক্তচাপ নিয়ন্ত্রণ, ক্যান্সার নিয়ন্ত্রণ, ওজন কমানো, প্রস্রাবের সমস্যা, প্রস্রাবের জ্বালাপোড়া, কোষ্ঠকাঠিন্যসহ বিভিন্ন রোগে ডাবের পানি খাওয়া যেতে পারে। এছাড়া ডাবের পানি ক্যান্সার প্রতিরোধে সাহায্য করে।

এছাড়া একাধিক গবেষণায় দেখা গেছে, শুধু গরমকাল নয়,সারা বছর নিয়ম করে ডাবের পানি খাওয়া উচিত। ডাবের পানি নিয়মিত খেলে অনেকে রোগ থেকে মুক্তি মিলবে।

আসুন জেনে নেই কীভাবে তৈরি করবেন ডাবের মিল্ক সেক।

যা লাগবে

ডাবের পানি দুই গ্লাস, ডাবের সর দুই কাপ, ঘন দুধ এক কাপ, চিনি স্বাদমতো, চার্টমসলা সামান্য, বরফ কুচি পরিমাণমতো।

যেভাবে করবেন

ডাবের সর দুধ চিনি একসঙ্গে মিশিয়ে ব্লেন্ডারে ব্লেন্ড করে ডাবের পানি দিয়ে আবারও ভালোভাবে ব্লেন্ড করে গ্লাসে ঢেলে বরফ কুচি দিয়ে চার্টমসলা ছিটিয়ে পরিবেশন করুন।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক সত্যের সন্ধান'কে জানাতে ই-মেইল করুন- sattersandhan24@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

দৈনিক সত্যের সন্ধান'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। দৈনিক সত্যের সন্ধান | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, Design and Developed by- DONET IT