সোমবার ০৮ মার্চ ২০২১, ২৩শে ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ

শিরোনাম
◈ কেশরহাট পৌরসভায় বীর মুক্তিযোদ্ধাদের নামে রাস্তার নামকরণ: উদ্বোধন করলেন মাননীয় এমপি ও মেয়র মহোদয় ◈ চাঁপাইনবাবগঞ্জে বাংলাদেশ পুলিশের আনন্দ সমাবেশ অনুষ্ঠিত ◈ নওগাঁয় যথাযোগ্য মর্যাদায় ঐতিহাসিক ৭ মার্চ উদযাপন ◈ উন্নয়নশীলদেশে উত্তোরণে মহাদেবপুর থানা পুলিশের আনন্দ উদযাপন ◈ কাশিয়াডাঙ্গা থানা পুলিশের বর্ণিল আয়োজনে ঐতিহাসিক ৭ই মার্চ উদযাপিত ◈ মোহনপুরে ৭ইং মার্চের ঐতিহাসিক ভাষণ এবং বাংলাদেশে উন্নয়নশীল দেশের মর্যাদা অর্জন উপলক্ষে আনন্দ উদযাপন ◈ পুলিশ রাজশাহী মহানগরীতে হারানো শিশু উদ্ধার করে অভিভাবকের নিকট হস্তান্তর করলেন ◈ বঙ্গবন্ধুর জন্ম না হলে এ দেশ স্বাধীন হতো না- খাদ্যমন্ত্রী ◈ গোদাগাড়ীতে ফেন্সিডিলসহ ০১ জন মাদক ব্যবসায়ী গ্রেফতার ◈ নওগাঁর সমতলের ক্ষুদ্র-নৃগোষ্ঠীর সম্প্রদায়ের মধ্যে উন্নত জাতের ক্রসব্রীড বকনা ও দানাদার খাদ্য বিতরণ

নওগাঁয় গমের বাম্পার ফলনের সম্ভাবনা

প্রকাশিত : ১০:০৯ অপরাহ্ণ, ১০ ফেব্রুয়ারি ২০২১ বুধবার ১২৫ বার পঠিত

মোঃ আক্কাস আলী, স্টাফ রিপোর্টার:

মো.আককাস আলী,স্টাফ রিপোর্টাার :-

শস্যভান্ডার হিসাবে খ্যাত নওগাঁ জেলায় গমের ব্যাপক বাম্পার ফলনের সম্ভবনা। রবি শস্যের মধ্যে গম একটি লাভজনক ফসল। ফলন ও দাম ভালো পাওয়ায় বিগত সময়ে চেয়ে গমচাষীরা গমের আবাদে ঝোঁকে পড়েছে। বর্তমানে গমের বাজার ভালো থাকায় গম চাষে লাভের আশা করছেন গমচাষীরা। জেলা কৃষি সম্প্রসারন অধিদপ্তরের কৃষি বিভাগের উপ-পরিচালক কৃষিবিদ মো. শামসুল ওয়াদুদ জানিয়েছেন,চলতি মৌসুমে গমের বাম্পার ফলন হওয়ার সম্ভাবনা রয়েছে। কারণ চলতি মৌসুমে গমে তেমন উল্লেখ্যযোগ্য কোন রোগ-বালাইয়ের আক্রমন নাই। গম চাষে কম পরিশ্রমসহ খরচ অনেক কম হয়। তাই গম চাষে কৃষকরা লাভবান হবেন। এছাড়াও গম চাষ করলে জমির উর্বরতা শক্তি যেমন বৃদ্ধি পায়, তেমনী ভাবে গম চাষের পর কৃষকরা ওই জমিতে ভালো ভাবে আউশ ধান কিংবা অন্য আবাদ করতে পারবেন। চলতি মৌসুমে কৃষকরা বিঘা প্রতি প্রায় ১৬মণ হারে ফলন পাবেন বলে আশা করছেন তিনি। নওগাঁ কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা গেছে, চলতি মৌসুমে নওগাঁর ১১টি উপজেলায় ২৬ হাজার ৬২৫ হেক্টর জমিতে কাঞ্চন, বারি-বিজয়, বারি-২৫ ও শতাব্দী জাতের নতুন গম চাষ করা হয়েছে। উপজেলাভিত্তিক গম চাষের লক্ষ্যমাত্রা-নওগাঁ সদর উপজেলায় ৭৯০ হেক্টর, মান্দায় ২ হাজার ৬৯০ হেক্টর, মহাদেবপুরে ৪৫৫ হেক্টর, সাপাহারে ৮ হাজার ৩৩৫ হেক্টর, পোরশায় ৪ হাজার ৫০০ হেক্টর, পতœীতলায় ১ হাজার ৯২০ হেক্টর, বদলগাছিতে ৮০০ হেক্টর, নিয়ামতপুরে ৪ হাজার ৩০০ হেক্টর, আত্রাইয়ে ৩৭০ হেক্টর, রাণীনগরে ৭৬৫ হেক্টর এবং ধামইরহাটে ১ হাজার ৭০০ হেক্টর জমি।
তিনি আরও জানান, গত বছরের চেয়ে এ বছর গমের ফলন ভালো হবে। এর কারণ হিসেবে কৃষি বিভাগ থেকে কৃষকদের নিয়মিত পরামর্শের কথায় তিনি জোর দেন ।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক সত্যের সন্ধান'কে জানাতে ই-মেইল করুন- sattersandhan24@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

দৈনিক সত্যের সন্ধান'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। দৈনিক সত্যের সন্ধান | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, Design and Developed by- DONET IT