শনিবার ১৬ জানুয়ারি ২০২১, ২রা মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ

শিরোনাম
◈ কেশরহাটে নৌকার প্রচার মিছিল ছাত্রলীগের : জামাত-বিএনপিকে হুশিয়ারী ! ◈ রাত পোহালেই কাকানহাট পৌরসভার ভোটযুদ্ধ, লড়াই হবে ইভিএমে ◈ শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি বাড়লো ৩০ জানুয়ারি পর্যন্ত ◈ সাংবাদিক হিলালীর মৃত্যুতে রাজশাহী প্রেসক্লাবের শোক ◈ চাঁপাইনবাবগঞ্জের বিভিন্ন স্থানে কম্বল বিতরণ করলেন বেটার চাঁপাইনবাবগঞ্জ (বিসি) ◈ চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ পৌরসভা নির্বাচনে নৌকার মাঝি হলেন সৈয়দ মনিরুল ইসলাম ◈ আদিবাসী জনগোষ্ঠী আর পিছিয়ে পড়া নয় ◈ রাজশাহী তানোর পৌরসভা নির্বাচনে আবারও নৌকার প্রার্থী ইমরুল ◈ বাগমারা উপজেলায় তাহেরপুর পৌরসভায় আবার ও নৌকার মাঝি হলেন অধ্যক্ষ আবুল কালাম আজাদ ◈ কৌশলে এগিয়ে বিএনপি আড়ানী পৌর নির্বাচনে!

যে ৮টি খাবার আপনার স্মৃতিশক্তি বাড়াবে, মস্তিষ্ককে সুস্থ রাখবে

প্রকাশিত : ১০:৩৭ অপরাহ্ণ, ৩ জানুয়ারি ২০২১ রবিবার ৭৭ বার পঠিত

দৈনিক সত্যের সন্ধান নিউজ ডেক্স, :

নিউজ ডেক্সঃ

আমাদের ব্রেইনকে সুস্থ রাখতে পুষ্টিকর খাবার জরুরি। এমন কিছু খাবার আছে যা আমাদের মস্তিষ্ককে তীক্ষ্ণ করে তোলে, মন-মেজাজ ভালো রাখে। আমাদের শরীরের সব ক্রিয়া চালানো, শ্বাস-প্রশ্বাস নেওয়া- সব কিছুই নিয়ন্ত্রণ করে মস্তিষ্ক। সুতরাং মস্তিষ্ককে চালানোর জন্য জ্বালানির প্রয়োজন। আর এই জ্বালানির ভূমিকা পালন করে  খাবার। আমরা যে খাবারটি খাই না কেন তা মস্তিষ্কের কার্যকারিতায় প্রভাব ফেলে।

ভিটামিন, মিনারেল ও অ্যান্টি-অক্সিডেন্টে সমৃদ্ধ খাবার ব্রেনের কার্যকারিতাকে সচল রাখে। তবে আপনি যে ধরনের খাবার খাচ্ছেন তার ওপর অনেক কিছু নির্ভর করে। ব্রেনের জন্য কয়েকটি উপকারী খাবার আমরা আমাদের তালিকায় রাখতে পারি।

বাদাম

সুস্থ মস্তিষ্কের জন্য বাদাম অনেক জরুরি। বাদামে রয়েছে হেলদি ফ্যাট, ভিটামিন ই ও অ্যান্টি-অক্সিডেন্ট। বাদামে থাকা আলমন্ড ব্রেনের জন্য অনেক উপকারী। এ ছাড়া  ওয়ালনাটে ওমেগা-৩ ফ্যাটি এসিড রয়েছে, যা মস্তিষ্ক তীক্ষ্ণ করে তোলে।

ডার্ক চকোলেট

ডার্ক চকোলেটে অ্যান্টি-অক্সিডেন্ট ও ক্যাফেইন রয়েছে। স্মৃতিশক্তি বাড়াতে সাহায্য করে ডার্ক চকোলেট। এ ছাড়া বয়সজনিত রোগ থেকে মুক্তি দেয়।

কফি

কফিতে অ্যান্টি-অক্সিডেন্ট ও ক্যাফেইন রয়েছে।  কফি আমাদের মস্তিষ্ককে সচল রাখে, সেই সঙ্গে আমাদের মন-মেজাজ ভালো রাখে। এ ছাড়া আলঝেইমার রোগে কার্যকর ভূমিকা পালন করে কফি। তবে এক দিনে দুই কাপের বেশি কফি না খাওয়ার পরামর্শ দিয়েছেন চিকিৎসকরা।

হলুদ

হলুদে রয়েছে অ্যান্টি-অক্সিডেন্ট ও ইনফ্লামেটরি। আমাদের স্মৃতিশক্তি বাড়াতে সাহায্য করে হলুদ। হতাশা কমায়, ব্রেনের সেলগুলোকে সচল রাখে।

মাছ

তেলযুক্ত মাছে ওমেগা-৩ ফ্যাটি এসিড রয়েছে। আর ওমেগা-৩ ফ্যাটি এসিড আমাদের মস্তিষ্কের জন্য অনেক ভালো। স্মৃতিশক্তি বাড়াতে, মন-মেজাজ ভালো রাখতে তেলযুক্ত মাছের জুড়ি মেলা ভার।

ব্রকলি

 ব্রকলিতে প্রচুর পরিমাণ অ্যান্টি-অক্সিডেন্ট, অ্যান্টি-ইনফ্লেমেটরি ও ভিটামিন কে রয়েছে। ব্রকলি মস্তিষ্ককে সুরক্ষা দেয়।

ডিম

ডিম মস্তিষ্কের জন্য কত উপকারী তা বলার অপেক্ষা রাখে না। ডিমে রয়েছে ভিটামিন বি-৬, ভিটামিন বি-১২, এ ছাড়া আছে অনেক পুষ্টি উপাদান। ডিম স্মৃতিশক্তি প্রখর করে, সেই সঙ্গে মন-মেজাজও ভালো রাখে।

কুমড়ার বিচি

কুমড়ার বিচি মস্তিষ্ককে ক্ষয়ের হাত থেকে রক্ষ করে। কুমড়ার বিচিতে প্রচুর পরিমাণে জিংক, আয়রন, ম্যাগনেসিয়াম, কপার রয়েছে, যা ব্রেনকে সুরক্ষ দেয়।

সূত্র : হেলথ শটস।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক সত্যের সন্ধান'কে জানাতে ই-মেইল করুন- sattersandhan24@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

দৈনিক সত্যের সন্ধান'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। দৈনিক সত্যের সন্ধান | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, Design and Developed by- DONET IT